রেলের ২০ ইঞ্জিন আমদানিতে ব্যয় ৮৪১ কোটি টাকা

রেলের ২০ ইঞ্জিন আমদানিতে ব্যয় ৮৪১ কোটি টাকা

নিউজ ডেস্ক:
কোরিয়ার হুন্দাই রোটেম কোম্পানি থেকে ২০টি ডিজেল ইলেকট্রিক রেল ইঞ্জিন কিনছে সরকার। এতে ব্যয় হবে ৮৪১ কোটি ২৩ লাখ টাকা। সরকার টু সরকার পদ্ধতি এসব ইঞ্জিন কেনা হবে। পাশাপাশি চলতি অর্থবছরের জন্য ২৫ হাজার টন ইউরিয়া সার আমদানির সিদ্ধান্ত হয়।

এতে ব্যয় হবে ৫৯ কোটি ১৮ লাখ টাকা। বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ-সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের বলেন, ‘কোরিয়া থেকে ২০টি এমজি ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ (রেল ইঞ্জিন) সংগ্রহের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে কমিটি। ইঞ্জিন সরবরাহের কাজ পেয়েছে কোরিয়ার হুন্দাই রোটেম কোম্পানি। বাংলাদেশে সরকার ও কোরিয়ার এক্সিম ব্যাংক এ অর্থায়ন করছে।

বৈঠকে এসএএসইসি সড়ক সংযোগ প্রকল্পে তিনটি লটে ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেয়া হয়। ভগড়া বাজার ইন্টারসেকশন থেকে কালিয়াকৈর বাইপাস এবং ১০টি ফ্লাইওভারে নির্মাণে ৩৩১ কোটি টাকা, কালিয়াকৈর বাইপাস থেকে দুল্লামারি রোড পর্যন্ত দুই লেন থেকে চার লেনে ফ্লাইওভার ও আন্ডারপাস নির্মাণে ৩১৩ কোটি টাকা একং দুল্লামারি থেকে টাঙ্গাইল রুটে দুই লেন থেকে চার লেন করতে ২৩২ কোটি টাকা বাড়ানোর প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

এছাড়া ২০১৮-১৯ অর্থবছরে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের রুওয়াইনস ফার্টিলাইজার থেকে প্রথম লটে ২৫ হাজার টন ইউরিয়া সার আমদানির অনুমোদন দেয়া হয়।

এছাড়া একই কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ দেড় লাখ টন ইউরিয়া নিরবচ্ছিন্ন আমদানিতে লটভিত্তিক মূল্য ৫০ কোটি টাকার ঊর্ধ্বেব গেলেও কমিটির আলাদা আলাদা অনুমোদনের পরিবর্তে বিশেষ বিবেচনায় এ বছরেরর অন্যসব লটের অনুমোদনের ক্ষমতা শিল্পমন্ত্রীকে দেয়ার প্রস্তাবও অনুমোদন দেয়া হয় বৈঠকে।

এছাড়া ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ৩২৭ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে সচিবালয়ে ২০ তলাবিশিষ্ট নতুন অফিস ভবন প্রকল্প কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়। জেকেবি অ্যান্ড কোম্পানি এ কাজ পেয়েছে।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সুত্র:যুগান্তর, ৩১ জানুয়ারি ২০১৯


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।