রেলওয়ের জনবল ঘাটতিসহ সব সমস্যার সমাধান করুন

রেলওয়ের জনবল ঘাটতিসহ সব সমস্যার সমাধান করুন

বিশ্বজুড়ে রেলওয়ের জনপ্রিয়তা ক্রমেই বাড়ছে। যাত্রী পরিবহন ছাড়াও পণ্য পরিবহন সহজ হওয়ার কারণেও রেলের কার্যক্রম বাড়ছে। এদিক থেকে বাংলাদেশ এখনও অনেকটা পিছিয়ে আছে। এরপরও হতাশাজনকভাবে এ ব্যবস্থা থেকে কাক্সিক্ষত মানের সেবা মিলছে না। জনবল সংকট, অনিয়ম-দুর্নীতিসহ নানা সমস্যায় জর্জরিত হওয়ায় ধুঁকছে রেলওয়ের সেবা। এ খাতের সেবার মান বৃদ্ধি ও লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে বিদ্যমান সমস্যাগুলোর আশু সমাধানের বিকল্প নেই বলে আমরা মনে করি।

গতকালের দৈনিক শেয়ার বিজে ‘জনবল সংকটে আটকে গেছে রেলওয়ের চার অঞ্চলে বিভক্তি’ শিরোনামে একটি প্রতিবেদন ছাপা হয়েছে। এতে বলা হয়েছে, রেলওয়ের জনবলের প্রায় ৩৯ শতাংশ পদ শূন্য থাকলেও আইনি জটিলতায় বিজ্ঞপ্তি দিয়েও লোকবল নিয়োগ দিতে পারেনি সংস্থাটি। এরই মধ্যে অনেকে অবসরে যাওয়ায় সেবার মান নিয়ে জটিলতার মুখে পড়েছে রেলওয়ে। অথচ এ সময়ে কিন্তু রেলের বিস্তৃতি হয়েছে অনেক। এক্ষেত্রে জনবল ঘাটতি সেবার মান কমাবে সন্দেহ নেই। এতে রেলওয়ের চারটি অঞ্চল ও আটটি পরিচালন বিভাগ করার পরিকল্পনা কিন্তু সংকটে পড়ছে, যা কাম্য নয়।

খবরে উল্লেখ করা হয়েছে, রেলওয়ের বিদ্যমান শূন্য পদ পূরণ করার পরও আরও ১৭ হাজার ৩১২ জন নিয়োগের প্রয়োজন রয়েছে। জনবলের অভাবে ইতোমধ্যে বেশকিছু স্টেশন বন্ধ করে দিয়েছে রেলওয়ে। গেটকিপার না থাকায় ঝুঁকি নিয়ে লেভেল ক্রসিং দিয়ে মানুষের যাতায়াত থাকায় জীবনহানির ঘটনাও ঘটছে। রেলওয়ের সেবার মান ও পরিধি যেখানে বিস্তৃত হওয়ার কথা, সেখানে এ ধরনের ঝুঁকি ও সংকট তৈরি হওয়াটা প্রত্যাশিত নয়।
রেলপথে যাতায়াত ব্যবস্থা এদেশে দীর্ঘদিন গড়ে উঠলেও এখনও ধুঁকছে এ খাত। রাষ্ট্রীয় কোষাগার থেকে হাজার হাজার কোটি টাকা ব্যয় হলেও দীর্ঘদিন ধরেই লোকসানি প্রতিষ্ঠান রেলওয়ে। এছাড়া অনিয়ম-দুর্নীতির অভিযোগও বিস্তর। এক্ষেত্রে সরকারের কঠোর অবস্থানে যাওয়ার বিকল্প নেই। যে বা যারাই প্রতিষ্ঠানের ক্ষতি করছে সবার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে।

ইঞ্জিন, কোচ ও জনবল সংকটের মতো যে সমস্যাগুলো রেলওয়ের মোকাবিলা করছে তাও দ্রুত সমাধান করা জরুরি। এক্ষেত্রে যে কোনো ধরনের উদ্যোগ সুপরিকল্পিত হওয়া উচিত বলে আমরা মনে করি। কারণ সরকারি বিভিন্ন ব্যয়ে অপচয় ও অনিয়ম হওয়ার অভিযোগ বিস্তর। বিভিন্ন স্থানে রেলের যেসব সম্পত্তি বেহাত রয়েছে, সেগুলোও উদ্ধারে পদক্ষেপ নিতে হবে। এসব সমস্যা দূরীকরণ ও যাতায়াত নিরাপদ করা গেলে রেলওয়ের সেবার মান ও আয় বাড়বে বলে প্রত্যাশা আমাদের।

সুত্র:শেয়ার বিজ, মার্চ ৭, ২০১৯


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।