১৪ দিনে পূর্বাঞ্চল রেলের অতিরিক্ত আয় অর্ধকোটি টাকা

১৪ দিনে পূর্বাঞ্চল রেলের অতিরিক্ত আয় অর্ধকোটি টাকা

নিউজ ডেস্ক:
সম্প্রতি সময়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মাত্রাতিরিক্ত যানজটের ফলে ট্রেনে বেড়েছে যাত্রীর সংখ্যা। এতে সেবা দিতে হিমশিম খাচ্ছে রেলওয়ে কর্তৃপক্ষ। তাই বাড়তি চাপ সামলাতে রেলওয়ে পূর্বাঞ্চল গত ১৪ মে থেকে ২৭ মে পর্যন্ত ১৪ দিনে সুবর্ণ, মহানগর, গোধূলি, সোনার বাংলা ও তূর্ণা ট্রেনে অতিরিক্ত কোচ লাগিয়েছে ৫৪টি। তাতে প্রতিদিনের স্বাভাবিক আয়ের বাহিরে রেলওয়ে পূর্বাঞ্চল অতিরিক্ত আয় করেছে ৫০ লাখ চার হাজার টাকা।
রেলওয়ে পূর্বাঞ্চল সূত্রে জানা যায়, অতিরিক্ত টিকিটের চাহিদা থাকায় রেলওয়ে কর্তৃপক্ষ চলতি মাসের ১৪ তারিখ থেকে বিভিন্ন ট্রেনে অতিরিক্ত কোচ সংযোজন করা শুরু করেছে। প্রথম দিনে পাঁচটি ট্রেনে ৯টি অতিরিক্ত কোচ সংযোজন করে। এর মধ্যে তূর্ণাতে তিনটি, সুবর্ণ ও সোনার বাংলায় দুটি করে এবং মহানগর ও গোধূলী একটি এর অতিরিক্ত কোচ সংযোজন করেছিল। তাতে অতিরিক্ত আয় হয় আট লাখ ৯০ হাজার টাকা।
এদিকে ১৪ মে থেকে ২৭ মে পর্যন্ত অতিরিক্ত কোচ লাগিয়ে বেশি আয় হয়েছে তূর্ণায়। এ ট্রেনে ১৪ দিনে মোট ৩৪টি অতিরিক্ত কোচ লাগিয়ে ২৮ লাখ ৪১ হাজার টাকা আয় করে। এর পর সোনার বাংলা থেকে আয় হয় ১০ লাখ ১৩ হাজার টাকা। এই কয় দিনে সোনার বাংলায় ৯টি ট্রেনের মধ্যে অতিরিক্ত কোচ সংযোজন করা হয় ১০টি। এদিকে ১৪ দিনে সুবর্ণ ট্রেনের মধ্যে মাত্র ৪টি ট্রেনে ৭টি কোচ লাগানো হয়। এতে আয় হয় চার লাখ ৫৫ হাজার টাকা। তাছাড়া গোধূলী দুই ট্রেন থেকে এক লাখ ১৩ হাজার টাকা আয় হয়।

রেলওয়ে পূর্বাঞ্চলের ট্রাফিক বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, যাত্রী সাধারণের সুবিধার্থে এ ব্যবস্থা নিয়েছে রেলওয়ে পূর্বাঞ্চল কর্তৃপক্ষ। তাতে একদিকে বাড়তি ট্রেন যাত্রী ভ্রমণের সুযোগ পাচ্ছে। অন্যদিকে অতিরিক্ত আয়ও হচ্ছে রেলওয়ের। যত দিন টিকিটের চাপ থাকবে এ প্রচেষ্টা অব্যাহত থাকবে।
সুত্র;শেয়ার বিজ, মে ২৯, ২০১৮

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।