সৈয়দপুরে আরেকটি রেল কারখানা হবে: রেলমন্ত্রী

সৈয়দপুরে আরেকটি রেল কারখানা হবে: রেলমন্ত্রী

নিউজ ডেস্ক: যাত্রীবাহী রেল কোচের আমদানি নির্ভরতা কমাতে সৈয়দপুরে রেলওয়ের আরও একটি কোচনির্মাণ কারখানা প্রতিষ্ঠা করা হবে। রেলমন্ত্রী মুজিবুল হক গতকাল শনিবার নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে কারখানার উৎপাদন কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ তথ্য জানান।

রেলমন্ত্রী জানান, ভারতীয় ঋণের আওতায় শিগগিরই নির্মাণ কাজ শুরু হবে কারখানাটির। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ নজরে রেলওয়ের উন্নয়নে মেগা প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে। আগে রেলওয়ের জন্য বরাদ্দ করা হতো মাত্র ৫০০ কোটি টাকা। বর্তমানে তা প্রায় ১৭ গুণ বাড়িয়ে ১৬ হাজার ৩৫ কোটি টাকায় দাঁড়িয়েছে। আগামী অর্থবছরে বরাদ্দ আরও বাড়ানো হবে।

মন্ত্রী বলেন, এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহায়তায় শিগগিরই ২৫০ কোটি টাকা ব্যয়ে ৭০টি কোচ ও ১০টি ইঞ্জিন কেনা হবে। এতে রেলওয়ের কোচ ও ইঞ্জিন সংকট অনেকাংশে কমে যাবে। দেশের অনেক জায়গায় রেলওয়ের চার লেন ও দুই লেনের কাজ চলছে। এসব কাজ সারাদেশেই পর্যায়ক্রমে করা হবে। তিনি জানান, উত্তরবঙ্গের যাত্রীসেবা বাড়াতে বঙ্গবন্ধু সড়ক সেতুর পাশে বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণের প্রক্রিয়া হাতে নিয়েছে সরকার। বর্তমানে সৈয়দপুর রেলওয়ে কারখানায় জনবল সংকট রয়েছে। মামলার কারণে নিয়োগ প্রক্রিয়া কিছুদিন বন্ধ থাকলেও আবার রেলওয়েতে নিয়োগ শুরু হয়েছে। পর্যায়ক্রমে সৈয়দপুর রেলওয়ে কারখানায় শূন্য পদে নিয়োগ দেওয়া হবে।

সভায় এক প্রশ্নের জবাবে রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন জানান, ভারতের সঙ্গে রেল সংযোগ বাড়াতে অচিরেই চিলাহাটি থেকে ভারতের হলদিবাড়ী পর্যন্ত সাড়ে ৭ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে। এ জন্য ব্যয় ধরা হয়েছে ৮৬ কোটি টাকা।

সুত্র:শেয়ার বিজ, মে ১৩, ২০১৮

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।