২৪৯ আসন বাড়ছে কপোতাক্ষ এক্সপ্রেসে

২৪৯ আসন বাড়ছে কপোতাক্ষ এক্সপ্রেসে

আসাদ রাসেল, রাজশাহী: এবার পতাকার রঙে ছুটবে রাজশাহী-খুলনা রুটে চলাচলকারী কপোতাক্ষ এক্সপ্রেস। আগামী ১৯ মার্চ থেকে ট্রেনটি নতুন লাল-সবুজ কোচ নিয়ে চলাচল করবে। এ ট্রেনে ২৪৯ আসন বৃদ্ধি করা হয়েছে। ট্রেনটির জন্য ভারত থেকে আমদানি করা হয়েছে ১২টি নতুন কোচ। রাজশাহী রেলওয়ে স্টেশনের প্লাটফরমে রাখা নতুন কোচগুলো এখন উদ্বোধনের অপেক্ষায়।

পশ্চিমাঞ্চল রেলওয়ের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট আলতাফ হোসেন খান জানান, বর্তমানে কপোতাক্ষ এক্সপ্রেস নয়টি কোচ নিয়ে চলাচল করছে। এতে যাত্রীর আসন আছে ৬১৭টি। তবে ট্রেনটি আগামী ১৯ মার্চ থেকে ১২টি কোচ নিয়ে চলাচল করবে। আসন থাকবে ৮৬৬টি। এতে আগের তুলনায় এসি চেয়ার ও কেবিনের সংখ্যা বেশি থাকবে। বাড়বে প্রথম শ্রেণির আসনের সংখ্যাও। ফলে যাত্রীরা আরও স্বাচ্ছন্দ্যে যাতায়াত করতে পারবেন। ১৯ মার্চ দুপুরে রেলমন্ত্রী মুজিবুল হক রাজশাহীতে কপোতাক্ষ এক্সপ্রেসের নতুন কোচগুলো উদ্বোধন করবেন। উদ্বোধনের জন্য ইতোমধ্যে সব ধরনের পরীক্ষা-নিরীক্ষাও শেষ করেছে রেলওয়ের প্রকৌশল বিভাগ। এজন্য রাজশাহী রেলওয়ে স্টেশনে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হবে। মন্ত্রীর আগমন উপলক্ষে রাজশাহী রেলওয়ে স্টেশনে সাজসজ্জারও কাজ চলছে পুরোদমে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, কপোতাক্ষ এক্সপ্রেস খুবই জনপ্রিয় একটি ট্রেন। বর্তমানের এ ট্রেনটি দিয়ে যাত্রী সংকুলান সম্ভব হয় না। আসনের চেয়ে দুই-তিনগুণ যাত্রী নিয়ে কপোতাক্ষ চলাচল করে। শনিবার বাদে সপ্তাহে ছয় দিন ট্রেনটি ভোর সাড়ে ৬টায় খুলনা থেকে রাজশাহীর উদ্দেশে ছেড়ে আসে। রাজশাহী পৌঁছে দুপুর ১২টা ২০ মিনিটে। এরপর বেলা ২টা ১৫ মিনিটে রাজশাহী ছেড়ে খুলনা পৌঁছে রাত ৮টায়।

বর্তমান ট্রেনটিতে চলাচলকারী যাত্রীরা জানান, খুলনা থেকে ভোরে ছেড়ে আসার কারণে দক্ষিণাঞ্চলের মানুষের পছন্দ কপোতাক্ষ। কিন্তু কোচের সংখ্যা কম হওয়ায় এ ট্রেনে ভ্রমণ করতে যাত্রীদের অনেক কষ্ট হয়। বর্ধিত কোচ নিয়ে ট্রেনটি চলাচল শুরু করলে যাত্রীদের দুর্ভোগ অনেকটাই কমবে। আর আধুনিক কোচে আগের চেয়ে বেশি স্বাচ্ছন্দ্যে চলাচল করতে পারবেন যাত্রীরা।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) খায়রুল আলম বলেন, যাত্রীরা যাতে আরামে বসতে পারেন সেজন্য নতুন কোচগুলোয় এক আসন থেকে আরেক আসনের মাঝে যথেষ্ট ফাঁকা জায়গা রাখা হয়েছে। এছাড়া আরও আধুনিক অনেক সুযোগ-সুবিধা রয়েছে কোচগুলোয়। সেগুলো উদ্বোধনের পর রাজশাহী-খুলনা রুটে চলাচলকারী যাত্রীদের আসন সংকটেরও খানিকটা সমাধান হবে।

উল্লেখ্য, এর আগে ঢাকা-রাজশাহী রেলপথে পদ্মা, সিল্ক সিটি ও ধূমকেতু এক্সপ্রেসে নতুন লাল-সবুজ কোচ যুক্ত করা হয়। তবে ঢাকার বাইরে এই প্রথম রাজশাহী-খুলনা রুটে লাল-সবুজ নতুন কোচ যুক্ত হচ্ছে।

সুত্র: শেয়ার বিজ,১৩মার্চ২০১৭

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Be the first to comment on "২৪৯ আসন বাড়ছে কপোতাক্ষ এক্সপ্রেসে"

Leave a comment

Your email address will not be published.


*