রেল যোগাযোগের নতুন দিগন্ত প্রসারিত করে ‘পাবনা এক্সপ্রেস’ রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে গেছে

রেল যোগাযোগের নতুন দিগন্ত প্রসারিত করে ‘পাবনা এক্সপ্রেস’ রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে গেছে

নিউজ ডেস্ক: দীর্ঘ ৪৭ বছর পর পাবনায় রেল যোগাযোগ চালু হওয়ায় এক নতুন দিগন্তের সূচনা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত শনিবার পাবনার জনসভা থেকে নতুন রেলের উদ্বোধন করেন। আজ রবিবার রেল যোগাযোগের নতুন দিগন্ত প্রসারিত করে সকাল ৭:১৫ মিনিটে ‘পাবনা এক্সপ্রেস’ আন্তঃনগর নতুন ট্রেনটি রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে যায়। চারশত ২৩ আসন বিশিষ্ট এই ট্রেনটি প্রথম দিনে ২৫০ জন যাত্রী নিয়ে যাত্রা করে। প্রধানমন্ত্রী জনসভায় বলেছেন, পাবনায় ৩০টির বেশী প্রকল্প দিয়েছি।

জাতির জনক বঙ্গবন্ধু ট্রেনের যে কাজ শুরু করে ছিলেন আজ তার বাস্তবায়ন হলো। তিনি বলেন, ট্রেন রূপপুর পারমাণবিক কেন্দ্রে যাবে। রেলওয়ে সূত্র মতে, ঈশ্বরদী-পাবনা- এবং জেলার নগরবাড়ীর অদূরে যমুনা নদীর কূলে ত্রিমোহনী এলাকা ঢালারচর পর্যন্ত রেলপথ বিস্তৃত । অদূর ভবিষ্যতে ট্রেনটি ঢাকা পর্যন্ত চলার সম্ভাবনা রয়েছে। রেলওয়ের উর্দ্ধতন কর্মকতা মো: নাজমুল ইসলাম আজ রবিবার ইনকিলাবের এই প্রতিবেদককে জানান, রূপপুর পারমাণবিক কেন্দ্রে যাওয়ার জন্য আলাদা রেল লাইন হবে।

এটিরও ভিত্তি প্রস্তর স্থাপন করেছেন, মাননীয় প্রধানমন্ত্রী। এই রেলপথে শুধু মালবাহী ট্রেন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য প্রয়োজনীয় ভারি মালামাল বহন করবে। আর পাবনা এক্সপ্রেস সকাল ৫টা ৪৫ মি: ঈশ্বরদী থেকে পাবনায় স্টেশনে যাবে এই ট্রেনটি সকাল ৭টা ১৫ মিনিটে রাজাশাহীর উদ্দেশ্যে ছেড়ে যাবে। ট্রেনটি রাজশাহী যাওয়ার সময় ঈশ্বরদী বাইপাস রেল স্টেশন হয়ে চলে যাবে।উল্লেখ্য, নতুন রেলপথের প্রথম জংশনটি করা হয়েছে পাবনার আটঘরিয়া উপজেলার মাঝগ্রাম এলাকায়। ভবিষ্যতের পরিকল্পনা করেই এটি করা হয়েছে। এখানে ট্রেনের ক্রসিং হবে । দ্বিতীয়ত নাটোর জেলা অভিমুখে ট্রেন চলার সম্ভাবনা রয়েছে। এই জংশনের অদূরে মুলাডুলি রেলওয়ে স্টেশন রয়েছে।


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।