চট্টগ্রাম-নাজিরহাট রুটে যুক্ত হচ্ছে আরো এক জোড়া কমিউটার ট্রেন

চট্টগ্রাম-নাজিরহাট রুটে যুক্ত হচ্ছে আরো এক জোড়া কমিউটার ট্রেন

সুজিত সাহা:
আগামী ১ জানুয়ারি থেকে চট্টগ্রাম-নাজিরহাট রুটে যুক্ত হচ্ছে আরো এক জোড়া কমিউটার ট্রেন। আগে থেকে এ রুটে দুই জোড়া ট্রেন চালু থাকলেও যাত্রী চাহিদার কারণে নতুন সেবা চালু হচ্ছে বলে জানিয়েছে রেলওয়ের পরিবহন বিভাগ।

রেলওয়ে সূত্রে জানা গেছে, একসময় চট্টগ্রাম থেকে হাটহাজারী-নাজিরহাট রুটে দৈনিক আট জোড়া ট্রেন চলাচল করত। ওই সময় চট্টগ্রামের গুরুত্বপূর্ণ হাটহাজারী, ফটিকছড়ি, রাউজানসহ বিভিন্ন এলাকার মানুষের যাতায়াতের প্রধান মাধ্যম ছিল রেলপথ। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে কোচ ও ইঞ্জিনস্বল্পতায় ট্রেনগুলোর সার্ভিস বন্ধ হয়ে যায়। ২০১৫ সাল পর্যন্ত ওই রুটে দৈনিক মাত্র এক জোড়া ট্রেন চলাচল করত। তবে গত এক বছর থেকে যাত্রী বৃদ্ধির কারণে দৈনিক দুই জোড়া ট্রেন সার্ভিস চালু করে রেলওয়ে। বর্তমানে যাত্রীর পরিমাণ সন্তোষজনক হওয়ায় রুটটিতে আরো এক জোড়া ট্রেন সার্ভিস চালু করার সিদ্ধান্ত নেয়া হয়। ২৬ ডিসেম্বর রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান পরিবহন কর্মকর্তার কার্যালয় থেকে এ-সংক্রান্ত একটি কন্ট্রোল অর্ডার রেলের সংশ্লিষ্ট দপ্তরগুলোয় পাঠানো হয়েছে। ট্রেন সার্ভিসটি চালু হলে রেলের আয় বাড়ার পাশাপাশি যাত্রীরাও কম সময়ে হাটহাজারী ও নাজিরহাট যেতে পারবে।

নতুন চালু হতে যাওয়া ট্রেনটি নাজিরহাট কমিউটার ৫ ও ৬ নামে পরিচিত হবে। চীন থেকে আমদানি করা এক সেট ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট (ডেমু) দ্বারা সার্ভিসটি চালানো হবে। ট্রেনটি প্রতিদিন (শুক্রবার ব্যতীত) সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে চট্টগ্রাম থেকে ছেড়ে রাত ৮টা ২০ মিনিটে নাজিরহাট পৌঁছাবে। অন্যদিকে প্রতিদিন রাত সাড়ে ৮টায় নাজিরহাট থেকে ছেড়ে রাত ১০টায় চট্টগ্রাম স্টেশনে পৌঁছাবে। পথে ট্রেনটি আপ ও ডাউনে ঝাউতলা, ষোলশহর, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট, ফতেয়াবাদ, হাটহাজারী, চারিয়া মাদ্রাসা, সরকারহাট, কটিরহাট স্টেশনে যাত্রাবিরতি করবে।

রেলওয়ে কর্মকর্তারা জানিয়েছেন, এর আগে চট্টগ্রাম-নাজিরহাট রুটে দিনে দুই জোড়া ট্রেন চলত। চলাচলকারী কমিউটার ট্রেনগুলোর মধ্যে রয়েছে নাজিরহাট কমিউটার-১, ২, ৩ ও ৪। এছাড়া ১২৩ ও ১২৪ নম্বর লোকাল ট্রেন প্রতিদিন চলাচল করে। যদিও কমিউটার ট্রেনগুলো শুক্রবার চলাচল করবে না বলে জানিয়েছে রেলওয়ে। তবে লোকাল ট্রেনটি সপ্তাহে সাতদিনই যাত্রী পরিবহন করবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বণিক বার্তাকে বলেন, রেলের আয় ও যাত্রী সুবিধা বিবেচনায় নাজিরহাট রুটে ট্রেন সার্ভিস বাড়ানো হচ্ছে। রেলপথটি সংস্কার করে ট্রেনের গতি বাড়ানো হয়েছে। কোচ ও ইঞ্জিন প্রাপ্যতা অনুসারে যাত্রী চাহিদা থাকলে এ রুটে ট্রেনের সংখ্যা আরো বাড়ানো সম্ভব হবে। এজন্য রেলওয়ে বেশ কয়েকটি নতুন পরিকল্পনাও হাতে নিয়েছে বলে জানান তিনি।

হাটহাজারী ও নাজিরহাট রুটে ট্রেন সার্ভিস কমে যাওয়ার বিষয়ে জানতে চাইলে হাটহাজারী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জিয়া হাবিব আহসান বলেন, ব্রিটিশ প্রশাসন ১৯২৫ সালে সর্বপ্রথম চট্টগ্রাম-হাটহাজারী রেললাইন চালু করে। এছাড়া নাজিরহাট রুটের ইতিহাসও অনেক পুরনো। যাত্রীদের চাহিদা ও লাভজনক হওয়া সত্ত্বেও এ দুটি রুটে ট্রেন সার্ভিস কমিয়ে আনা হয়েছে। রেলওয়ে বর্তমানে এ রুটে ট্রেনের সংখ্যা বাড়ানোর চিন্তা করছে। উদ্যোগটি বাস্তবায়ন হলে যাত্রী বাড়ার পাশাপাশি রেলের আয়ও বাড়বে বলে জানান তিনি।

সুত্র:বণিক বার্তা,ডিসেম্বর ৩০, ২০১৭

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।