শিরোনাম

উত্তরাঞ্চলে নেই রেলের ডাবল লাইন


তাপস কুমার:
উত্তরাঞ্চলে রেলের ডাবল লাইন না থাকায় চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে এ পথে চলাচলকারী যাত্রীদের। এতে উত্তরাঞ্চল থেকে রাজধানীসহ দক্ষিণাঞ্চলের হাজারো যাত্রীর সময়ের অপচয় হচ্ছে। পাশাপাশি সংশ্লিষ্ট বিভাগকে অতিরিক্ত জ্বালানি খরচও গুনতে হচ্ছে।
তথ্য অনুসন্ধানে জানা যায়, প্রায় শতবছর আগে এ অঞ্চলে রেলপথের সূচনা করে তৎকালীন ব্রিটিশ সরকার। একসময় শিলিগুড়ি থেকে কলকাতা যাওয়ার প্রধান রেলপথ ছিল পার্বতীপুর-সান্তাহার-নাটোর-ঈশ্বরদী-দর্শনা হয়ে কলকাতা।

রেলপথটি ডাবল লাইনে নির্মাণ করা হয়েছিল। কিন্তু পাকিস্তান সরকার আব্দুলপুর থেকে পার্বতীপুর পর্যন্ত ডাবল লাইনের একটি লাইন রক্ষণাবেক্ষণ খরচ বেশি হওয়ার অজুহাতে তুলে নেয়, যার কারণে বর্তমানে পার্বতীপুর হতে বিভিন্ন গন্তব্যে যাতায়াতে অতিরিক্ত সময় লাগছে। বর্তমানে পার্বতীপুর থেকে সান্তাহার নাটোর ঈশ্বরদী হয়ে ঢাকা পর্যন্ত বেশ কয়েকটি আন্তঃনগর ট্রেন চলাচল করে। সড়কপথের ঝুঁকি ও ভোগান্তির কারণে মানুষ ট্রেনের প্রতি দিন দিন আগ্রহী হচ্ছে। কিন্তু সিঙ্গেল লাইনের কারণে ট্রেনগুলো সময়মতো গন্তব্যে পৌঁছতে না পারায় অনেকেই ট্রেনের প্রতি বিরূপ হচ্ছেন। এতে একদিকে সরকার যেমন অনেক রাজস্ব হারাচ্ছে, অন্যদিকে তেমনি সড়ক পরিবহন মালিকের কাছে সাধারণ যাত্রীরা জিম্মি হয়ে পড়ছে। এ অবস্থায় পার্বতীপুর থেকে ঈশ্বরদী হয়ে ঢাকা পর্যন্ত ও আব্দুলপুর থেকে রাজশাহী পর্যন্ত লাইনসহ প্রধান প্রধান রেলপথগুলো ডাবল লাইনে রূপান্তরের জন্য যাত্রীসাধারণ দীর্ঘদিন থেকে দাবি করে আসছে।

এ বিষয়ে নাটোর-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আবুল কালাম আজাদ বলেন, ‘২০১৪ সালে জাতীয় সংসদে আব্দুলপুর জংশন থেকে চিলাহাটি পর্যন্ত ট্রেনের ডাবল লাইন নির্মাণের বিষয়টি সংসদে উপস্থাপন করেছিলাম। সে সময় রেলমন্ত্রী মজিবুল হক সংসদকে জানিয়েছিলেন, ২০১৯ সালের মধ্যে ডাবল লাইন করার সরকারের পরিকল্পনা আছে। বিষয়টি পুনরায় সংসদে উপস্থাপন করব।’

সুত্র:সাম্প্রতিক দেশকাল, ২৬ জুলাই ২০১৮


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।