ঈদকে সামনে রেখে মেরামত হচ্ছে ৮৫টি বগি

সৈয়দপুর রেলওয়ে কারখানায় মেরামত হচ্ছে ৮৫টি কোচ

ঈদকে সামনে রেখে দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানায় ব্যস্ত সময় কাটাচ্ছেন শ্রমিক-কর্মচারী আর কর্মকর্তারা। ঈদে ঘরমুখো মানুষের বাড়তি সুবিধা দিতে ৮৫টি কোচ মেরামত করা হচ্ছে সৈয়দপুর রেলওয়ে কারখানাটিতে। ঈদুল ফিতরের ছুটি শুরু হওয়ার আগেই মেরামত হওয়া কোচগুলো হস্তান্তর করা হবে বলে জানায় রেলওয়ের সংশ্লিষ্ট দফতর।

কারখানায় মেরামত হওয়া কোচগুলো দেশের বিভিন্ন রুটে যুক্ত হয়ে অতিরিক্ত যাত্রী বহনে বাড়তি সুবিধা দেবে ঘরমুখো মানুষকে। সরেজমিন দেখা গেছে, দম ফেলার ফুরসত নেই এখানকার শ্রমিক-কর্মচারীদের। নির্ধারিত সময়ের পরিবর্তে কারখানার ২৯টি শপের শ্রমিক-কর্মচারীরা যে যার মতো কাজ করছেন। কেউবা কোচে রং, কেউ ওয়েল্ডিং, কেউবা বৈদ্যুতিক কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন কারখানাটিতে।

কারখানার বিদ্যুৎ বিভাগের সিনিয়র সহকারী প্রকৌশলী শাহজাহান আলী মোল্লা জানান, কারখানায় মেরামত কাজ বছরের সব সময় হয়; কিন্তু ঈদের সময় বাড়তি চাপ থাকে। কারণ যাত্রী পরিবহনে কারখানা থেকে অতিরিক্ত বগি মেরামত করে দিতে হয় এবং সেটা নির্দিষ্ট সময়ের মধ্যে। ফলে শ্রমিক-কর্মচারী এমনকি কর্মকর্তারাও অতিরিক্ত সময় দিয়ে থাকেন ঈদকে সামনে রেখে।

আর এসব কাজ তদারকিতে রয়েছেন সুপারভাইজার, ডিপ্লোমা প্রকৌশলী আর শপ ইনচার্জরা। তবে জনবল সংকট আর উপকরণের (কাঁচামাল) অভাবে ব্যাঘাত ঘটছে মেরামত কাজে। জানতে চাইলে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) মুহাম্মদ কুদরত-ই-খুদা জানান, আমরা এবার ঈদুল ফিতরে কারখানা থেকে ৮৫টি কোচ মেরামতের উদ্যোগ নিয়েছি।
এরই মধ্যে ৩৫টির মেরামত কাজ শেষ হওয়ার পথে। বাকিগুলোও নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্ন করা যাবে।


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।