বৃহৎ রেলওয়ে জংশন কোনটি?

বৃহৎ রেলওয়ে জংশন কোনটি?

  মাহতাব হোসেন :বাংলাদেশের রেলওয়ের বিভিন্ন তথ্য উপাত্তে ঈশ্বরদীকে বৃহৎ রেলওয়ে জংশন হিসেবে উল্লেখ করা হয়েছে। সাধারণ জ্ঞানের বই এবং ইন্টারনেটের বিভিন্ন সাইটে একই তথ্য দেয়া রয়েছে। কিন্তু এই তথ্য শতভাগ ভুল।

এ ভুল তথ্য রেল কর্তৃপক্ষ কেন হালনাগাদ করছে না; এ কথা ভেবে বিস্মিত হচ্ছি। সঠিক তথ্য হল, বাংলাদেশের বৃহৎ রেলওয়ে জংশন পার্বতীপুর। পার্বতীপুর চার লাইনের রেলওয়ে জংশন; অপরদিকে ঈশ্বরদী তিন লাইনের রেলওয়ে জংশন।

ব্রডগেজ ও মিটারগেজের হিসাবে ঈশ্বরদী তিন লাইনের ব্রডগেজ। পার্বতীপুর দুই লাইনের ব্রডগেজ ও দুই লাইনের মিটারগেজ। এই হিসাবে হয়তো ঈশ্বরদীকে বৃহৎ বলা হয়েছিল কাগজে-কলমে। যদিও এটাকেও অযৌক্তিক মনে হয়েছে আমার।

সাম্প্রতিককালে পার্বতীপুর থেকে পঞ্চগড় পর্যন্ত ব্রডগেজ রেলপথ বর্ধিত করা হয়েছে। এখন পার্বতীপুর জংশনের ক্ষেত্রে হিসাবটি হল- তিন লাইনের ব্রডগেজ ও এক লাইনের মিটারগেজ।

এ হিসেবে ঈশ্বরদী ও পার্বতীপুর দুটোই তিন লাইনের ব্রডগেজ রেলপথ এবং পার্বতীপুরের রয়েছে এক লাইনের মিটারগেজ, যা ঈশ্বরদীর নেই। পার্বতীপুর চার লাইনের রেলওয়ে জংশন হওয়ায় যৌক্তিকভাবেই বৃহৎ রেলওয়ে জংশন। বিষয়টিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করে রেলওয়ে কর্তৃপক্ষকে তথ্য দ্রুত হালনাগাদ করার আবেদন জানাচ্ছি।

সুত্র:যুগান্তর, ৩০ অক্টোবর ২০১৯,

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।