ট্রেনে যাত্রী নিরাপত্তা নিশ্চিত করুন

ট্রেনে যাত্রী নিরাপত্তা নিশ্চিত করুন

সবুজ আহমেদ:
প্রতিদিন অসংখ্য মানুষ ট্রেনে চলাচল করে কর্মক্ষেত্রে পৌঁছায়। এতে একদিকে তার গন্তব্যস্থানে পৌঁছাতে যেমন সময় কম লাগে ঠিক তেমনি অন্য পরিবহনের চেয়ে খরচও কম। একাধিক সুবিধাসমূহ থাকার কারণে মানুষের ট্রেনে চলাচলের প্রতি আস্থা চলে আসে এবং প্রতিনিয়ত ট্রেনে যাতায়াত করে। লোকাল ট্রেনগুলোতে স্কুল-কলেজের ছাত্রছাত্রী থেকে শুরু করে নানা পেশায় অন্তর্ভুক্ত কর্মজীবীদের নিত্যদিনের যাওয়া আসা এবং আন্তঃনগর ট্রেনে মানুষ এক জেলা থেকে অন্য জেলায় কর্মক্ষেত্রে যাওয়ার জন্য নিরাপদ মাধ্যম হিসেবে ব্যবহার করে। কিন্তু তা কতটা নিরাপদ! লোকাল ট্রেনের যাত্রীদের বিভিন্ন পদে পদে শিকার হতে হয় নানা অপদস্থ, বিড়ম্বনাসহ নানান ঝামেলা। টিকিট ছাড়া ভাড়া আদায়ের ফলে টিটিদের পকেটে টাকা ঢুকছে ঠিকই ফলে বঞ্চিত হচ্ছে সরকার।

বিভিন্ন মতাদর্শের লোকও দেখতে পাওয়া যায় অনায়াসে, এতে ভালো-খারাপ মানুষদের চেনা বড় দায়! ট্রেনে যেমন থাকে ভদ্র মানুষের চলাচল ঠিক তেমনি পকেটমার, ধান্ধাবাজ, ইভটিজারদের খপ্পরসহ যৌন হয়রানির স্বীকার হতে হয় বহু মা-বোনের। এ অঘটনের মূল কারণ ট্রেনে বগি সংখ্যা যাত্রীদের তুলনায় কম, অতিরিক্ত যাত্রী থাকার কারণে যাত্রীরা বঞ্চিত তাদের যাত্রী সেবা থেকে। লোকাল ট্রেনগুলোতে মহিলাদের জন্য যে বগি দেওয়া হয়েছে তা নারী যাত্রীদের সংখ্যায় সিট সংখ্যা অনেক কম ফলে তাদের ভোগান্তির শিকার পদে পদে বেড়েই চলেছে।

সর্বোপরি, নারীদের নিরাপদে কর্মক্ষেত্রে যাতায়াতের ব্যবস্থা করে দিতে, লোকাল ট্রেনগুলোতে মহিলা বগির সংখ্যা বৃদ্ধিসহ টিকিট ছাড়া ভাড়া আদায়ের বিরুদ্ধে কর্তৃপক্ষের কঠোরতর ব্যবস্থা গ্রহণ করতে হবে। এতে নারীদের নিরাপত্তা নিশ্চিতসহ সকল যাত্রী নিরাপদে কর্মক্ষেত্রে পৌঁছাতে পারবে এবং ভোগান্তির শিকার থেকে রক্ষা পাবে ট্রেন যাত্রীরা।

লেখক :শিক্ষার্থী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়

সুত্র:ইত্তেফাক, ৩০ জুন, ২০১৯

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।