শিরোনাম

রেলওয়ের অপটিক্যাল ফাইবার লিজ নিল রবি

রেলওয়ের অপটিক্যাল ফাইবার লিজ নিল রবি

বাংলাদেশ রেলওয়ের অপটিক্যাল ফাইবার ব্যবহারে অনুমোদন পেয়েছে রবি আজিয়াটা। আগামী পাঁচ বছরের জন্য ৭১ কোটি তিন লাখ টাকায় চুক্তি করে বাংলাদেশ রেলওয়ে ও রবি।

তথ্যমতে, চুক্তির আওতায় রয়েছে ২০টি সেকশন এবং এক হাজার ৭৭৮ দশমিক ১০ কিলোমিটার অপটিক্যাল ফাইবার কেব্ল (এক পেয়ার)। এর মধ্যে এক বছরে তিন টাকা ১০ পয়সা দরে ২১১ দশমিক ৪৪ কিলোমিটারের জন্য রেলওয়ে ভাড়া পাবে এক কোটি ৬৪ লাখ ৭৫ হাজার ১৩৬ টাকা। অর্থাৎ পাঁচ বছরে ২১১ দশমিক ৪৪ কিলোমিটারের জন্য রেলওয়ে ভাড়া পাবে ৯ কোটি ১০ লাখ ৩৫ হাজার ৫২৬ টাকা।

অন্যদিকে এক বছরে তিন টাকা দরে এক হাজার ৫৫৬ দশমিক ৬৭৬ কিলোমিটারের জন্য রেলওয়ে পাবে ১১ কোটি ২০ লাখ ৮০ হাজার ৬৭২ টাকা। অর্থাৎ পাঁচ বছরে এক হাজার ৫৫৬ দশমিক ৬৭৬ কিলোমিটারের জন্য রেলওয়ে ভাড়া বাবদ পাবে ৬১ কোটি ৯৩ লাখ ১৬ হাজার ৪৬৩ টাকা। সব মিলিয়ে এক হাজার ৭৭৮ দশমিক ১০ কিলোমিটার অপটিক্যাল ফাইবার থেকে পাঁচ বছরে রেলওয়ের আয় হবে প্রায় ৭১ কোটি তিন লাখ ৫১ হাজার টাকা।

উল্লেখ্য, ২০১৮ সালের ২২ নভেম্বর অপটিক্যাল ফাইবার লিজ দেওয়ার জন্য দরপত্র আহ্বান করে রেলওয়ে। আর চলতি বছরের ১৮ জুন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকের কাছে টিইসি (কারিগরি মূল্যায়ন কমিটি) তাদের প্রতিবেদন দাখিল করে। রেলওয়ের মহাপরিচালক ডার্ক অপটিক্যাল ফাইবার লিজ/ইজারা-সংক্রান্ত প্রস্তাব অনুমোদনের জন্য চলতি বছরের ১ জুলাই মন্ত্রণালয়ে প্রেরণ করলে ১৬ জুলাই অনুমোদন পায়। পরে আগস্ট মাসে রবি আজিয়াটা ও বাংলাদেশ রেলওয়ে পাঁচ বছরের জন্য চুক্তি সম্পাদন করে। চুক্তির মেয়াদ ৬ আগস্ট ২০১৯ থেকে ৫ আগস্ট ২০২৪ সাল পর্যন্ত।

সুত্র:শেয়ার বিজ, অক্টোবর ১৯, ২০১৯


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।