ভারতে বাতিল হচ্ছে ডিজেলচালিত ট্রেন

ভারতে বাতিল হচ্ছে ডিজেলচালিত ট্রেন

দূষণ রোধে সোচ্চার উন্নত বিশ্বের দেশগুলো। এজন্য ডিজেলচালিত গাড়ির পরিবর্তে পরিবেশবান্ধব বৈদ্যুতিক গাড়ির ব্যবহার শুরু করছে। এ কাতারে রয়েছে দক্ষিণ এশিয়ার ভারতও। ২০৩০ সালের মধ্যে ডিজেলচালিত গাড়ি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে দেশটি। তবে এবার ডিজেলচালিত ট্রেনও নিষিদ্ধ করতে যাচ্ছে দেশটি। ইতোমধ্যে ভারতের বিভিন্ন বড় রাজ্যের শহরের উপকণ্ঠে চলছে বিদ্যুৎচালিত বা ইলেকট্রিক ট্রেন। এতে যেমন পরিবেশ দূষণ রোধ করা যাবে, বেঁচে যাবে বাড়তি ব্যয়ও। ফলে সেই ডিজেলচালিত ট্রেন বিদায় নেবে ভারত থেকে। খবর দ্য ইকোনমিক টাইমস।

ভারতের রেলমন্ত্রী পীযূষ গোয়েল বলেছেন, ২০২৩ সালের মধ্যে ভারত থেকে উঠে যাবে রেলের সব ডিজেল ইঞ্জিন। তার বদলে সেখানে আসবে ইলেকট্রিক ইঞ্জিন। এর আগে ১৯৮৮ সালে তুলে দেওয়া হয়েছিল স্টিম বা বাষ্পচালিত রেলইঞ্জিন। সেসব ইঞ্জিনের এখন ঠাঁই হয়েছে জাদুঘর এবং রেল ইয়ার্ডে।

রেলমন্ত্রী বলেন, ইলেকট্রিক ইঞ্জিন চালু হলে বছরে ১১ হাজার ৫০০ কোটি টাকা সাশ্রয় হবে। কারণ ইলেকট্রিকের চেয়ে ডিজেল ইঞ্জিনের খরচ বেশি। অনেক অর্থ ব্যয় করে বিদেশ থেকে ডিজেল আনতে হয়। এসব কারণে ইলেকট্রিক ইঞ্জিন আনতে চাইছে দেশটি।

প্রতিবছর এক হাজার ইলেকট্রিক ইঞ্জিন তৈরি করার পরিকল্পনা নিয়েছে সরকার। এ জন্য ৪০ হাজার কোটি রুপি ব্যয়ে বিহারের মাধেপুরাতে জার্মানির সংস্থা জিই অ্যালসথোরের সহযোগিতায় ইলেকট্রিক ইঞ্জিন তৈরি কারখানা করা হচ্ছে। এখন অবশ্য ভারতে এ ইঞ্জিন তৈরি করছে সিএলডব্লিউ সংস্থা।

দেশটির সরকারি তথ্যমতে, পুরোপরি হাইব্রিড ইঞ্জিনচালিত রেল চলাচল শুরু করলে জ্বালানি ও এর রক্ষণাবেক্ষণ বাবদ এক দশকে অন্তত এক লাখ কোটি রুপি বাঁচানো যাবে।

ইতোমধ্যে রেল মন্ত্রণালয় রেলস্টেশনগুলোর উন্নয়নে নতুন পরিকল্পনা নিয়েছে। অবশ্যই এজন্য একটি ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে সংশ্লিষ্টরা। তা হলে দুটি পর্যায়ে প্রতিযোগিতার আয়োজন। প্রথম পর্যায়ে স্কুলপড়ুয়ারাও অংশ নিতে পারবে। এতে বিজয়ীদের পুরস্কৃত করা হবে। প্রথম পর্যায়ে শ্রেষ্ঠ পাঁচজনকে দেওয়া হবে এক লাখ ৩০ হাজার রুপি। আর দ্বিতীয় পর্যায়ের নির্বাচিতদের মধ্যে দেওয়া হবে ১০ লাখ রুপি। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আবেদনের শেষ সময় চলতি ৩১ ডিসেম্বর। প্রথম পর্যায়ে এ পরিকল্পনায় তিনটি স্টেশনের নামোল্লেখ করা হয়েছে। স্টেশন তিনটি হলো নাগপুর, গোয়ালিয়র ও কর্ণাটকের বৈয়পনহালি রেলস্টেশন।

সুত্র:শেয়ার বিজ


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।