নির্ধারিত সময়ের আগেই বাংলাদেশকে লোকোমোটিভ রেল ইঞ্জিন প্রদানের আশ্বাস যুক্তরাষ্ট্রের

নির্ধারিত সময়ের আগেই বাংলাদেশকে লোকোমোটিভ রেল ইঞ্জিন প্রদানের আশ্বাস যুক্তরাষ্ট্রের

নির্ধারিত সময়ের অনেক আগেই ৪০টি উন্নত প্রযুক্তির লোকোমোটিভ (রেল ইঞ্জিন) সরবরাহ করার আশ্বাস দিল যুক্তরাষ্ট্রের প্রগ্রেস রেল।

আগামী বছরের মার্চ থেকে পরের বছরের ফেব্রুয়ারির মধ্যে এগুলো বাংলাদেশকে সরবরাহের কথা রয়েছে।১৪ জানুয়ারি ইলিনয় অঙ্গরাজ্যে শিকাগো সিটি সংলগ্ন এলাকায় ‘প্রগ্রেস রেল’র কারখানায় উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সাথে বৈঠকে মিলিত হন বাংলাদেশের রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, এমপি। 

সে সময় মন্ত্রীর অনুরোধে প্রগ্রেস রেল কর্মকর্তারা এমন আশ্বাস দিয়েছেন। এছাড়াও মন্ত্রীকে লোকোমোটিভ তৈরির কাজের অগ্রগতিও দেখানো হয়।

উল্লেখ্য, প্রগ্রেস রেলের আমন্ত্রণেই শিকাগোতে তাদের লোকোমোটিভ কারখানা পরিদর্শনে এসেছিলেন মন্ত্রী। 
শিকাগো থেকে নিউইয়র্কে ফিরে ১৭ জানুয়ারি শুক্রবার এসব তথ্য জানান রেলমন্ত্রী। নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল পরিদর্শনকালে মন্ত্রী কনস্যুলেটে অপেক্ষমান সেবাপ্রার্থীদের সাথে কুশল বিনিময়কালে আরো উল্লেখ করেন, বাংলাদেশের রেল পরিবহন ব্যবস্থাকে ঢেলে সাজানো হচ্ছে যাত্রীসেবার মানোন্নয়নেও মনোযোগ দেওয়া হয়েছে। কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসাসহ কর্মকর্তা ও কর্মচারীরা মন্ত্রীকে স্বাগত জানান।

এ সময় কনস্যুলেটের কর্মকর্তা ও কর্মচারীদের সাথে মতবিনিময়কালে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ সার্বিকভাবে সমৃদ্ধি অর্জনের মাধ্যমে তার সঠিক লক্ষ্যে এগিয়ে চলছে। 

মন্ত্রী আরও বলেন, প্রবাসীরা দেশের অর্থনৈতিক উন্নতি সাধনের পাশাপাশি বিদেশের মাটিতে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। দেশের অর্থনৈতিক অঞ্চলসমূহে আরও বেশি করে বিনিয়োগের জন্য তিনি প্রবাসীদের অনুরোধ জানান। 

এ সময় তিনি সরকারের বিভিন্ন সাফল্যগাঁথা অর্জনসমুহ তুলে ধরেন এবং দেশের কল্যাণে একযোগে কাজ করার আহবান জানান। 
মন্ত্রী সুজন প্রবাসীদের কনস্যুলার সেবা ও সার্বিক কল্যাণ নিশ্চিতকরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের দৃঢ় প্রতিজ্ঞার কথা উল্লেখ করেন। 

যথাযোগ্য মর্যাদায় ‘মুজিব বর্ষ’ পালনসহ বর্তমান সরকারের রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ এর বাস্তবায়নের লক্ষ্যে সম্মিলিতভাবে কাজ করার জন্য মন্ত্রী কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারীদের আহ্বান জানান। 

কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা মন্ত্রীকে কনস্যুলেটের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে সম্যক ধারণা দেন এবং কনস্যুলেটের কার্যক্রম পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন। 

এসময়, কনসাল জেনারেল নিউইয়র্ক ও এর পার্শ্ববর্তী অঙ্গরাজ্যসমূহে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী তথা ‘মুজিব বর্ষ’ পালনের জন্য গৃহীত কর্মসূচী সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন।

সাদিয়া বলেন, জাতির পিতার আদর্শ, দেশপ্রেম ও ত্যাগ ভবিষ্যত প্রজন্মের মাঝে সঞ্চারিত করার প্রয়াস অব্যাহত থাকবে। 
মন্ত্রী অপেক্ষমান কনস্যুলার সেবাপ্রার্থীদের সাথে কথা বলেন এবং কয়েকজন সেবাপ্রার্থীকে নিজ হাতে পাসপোর্ট হস্তান্তর করেন।

সুত্র:বাংলাদেশ প্রতিদিন, ১৮ জানুয়ারি, ২০২০

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।