ট্রেনের গতি বাড়াতে হাওড়া-দিল্লি, দিল্লি-মুম্বই রুটে বেড়া দেবে রেল, ঘোষণা বাজেটে

ট্রেনের গতি বাড়াতে হাওড়া-দিল্লি, দিল্লি-মুম্বই রুটে বেড়া দেবে রেল, ঘোষণা বাজেটে

ট্রেনের গতি বাড়াতে হাওড়া-দিল্লি, দিল্লি-মুম্বই রুটে বেড়া দেবে রেল, ঘোষণা বাজেটে
নয়াদিল্লি: ট্রেনের গতি বাড়াতে রেলপথে বেড়া দেওয়ার ভাবনা। এই বিষয়ে আসন্ন বাজেটে ঘোষণা করা হতে পারে। প্রাথমিকভাবে হাওড়া-দিল্লি এবং দিল্লি-মুম্বই রুটে বেড়া দেওয়ার ভাবনা। কাজ শেষ হলে দুই রুটেই ঘণ্টায় ১৬০ থেকে ২০০ কিলোমিটার গতিবেগে ট্রেন চালানো হতে পারে।
রেলের এক শীর্ষ কর্তা জানান, নির্দিষ্ট রুটে ট্রেনের গতি বাড়াতে একটি পাইলট প্রোজেক্ট হাতে নিয়েছে রেল। সেই আওতায় প্রাথমিকভাবে হাওড়া-দিল্লি এবং দিল্লি-মুম্বই রুট বাছা হয়েছে। কারণ, এই দুই রুটে যাত্রী-সংখ্যা সর্বাধিক।

তিনি জানান, ট্রেনের উচ্চ গতি এবং নিরাপত্তা নিশ্চিত করতে সবার আগে লাইনে অনুপ্রবেশ রুখতে হবে। পাশাপাশি, লাইনের ওপর দিয়ে গবাদি পশুর যাতায়াতও বন্ধ করতে হবে। একইসঙ্গে, এই দুই রুটের ওপর যতগুলি মানবহীন লেভেল ক্রসিং রয়েছে, সেগুলি সরিয়ে দিতে হবে।
শুধু বেড়া দেওয়াই নয়, দিল্লি-হাওড়া শাখায় রেলপথ ও সিগনালিং ব্যবস্থার উন্নতিতে বাজেটে অর্থ বরাদ্দ করা হতে পারে। দিল্লি-মুম্বই শাখাতেও রেলের আধুনিকীকরণের প্রস্তাব দেওয়া হতে পারে বলে পিটিআই সূত্রে খবর।

এই প্রকল্পের বাস্তবায়ণে কিলোমিটার পিছু ৪৫ লক্ষ টাকা খরচ হওয়ার সম্ভাবনা। এর জন্য মোট খরচ ধরা হতে পারে ২১ হাজার কোটি টাকা। আসন্ন বাজেটে এবিষয়ে অর্থ বরাদ্দ করা হতে পারে বলে পিটিআই সূত্রের খবর ।
সুত্র :ABP Ananda

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Be the first to comment on "ট্রেনের গতি বাড়াতে হাওড়া-দিল্লি, দিল্লি-মুম্বই রুটে বেড়া দেবে রেল, ঘোষণা বাজেটে"

Leave a comment

Your email address will not be published.


*