জয় পেল সবুজ বিপ্লব! বুলেট ট্রেনের গতিপথ বদল, প্রাণে বাঁচবে ৫৪ হাজার ম্যানগ্রোভ

জয় পেল সবুজ বিপ্লব! বুলেট ট্রেনের গতিপথ বদল, প্রাণে বাঁচবে ৫৪ হাজার ম্যানগ্রোভ

ওয়েব ডেস্ক:
দেশবাসীর স্বপ্ন ছিল কিনা জানা নেই, তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অবশ্যই স্বপ্ন দেখেছিলেন । আহমেদাবাদ থেকে মুম্বই পর্যন্ত বুলেট গতিতে ছুটবে বুলেট ট্রেন । আর সেই বুলেট ট্রেন নির্মাণের স্বপ্ন সফল করার স্বার্থে কাটা পড়তে চলেছিল প্রায় ৫৪ হাজার ম্যানগ্রোভের অরণ্য । যে খবর প্রকাশ্যে আসার পরই রব উঠে গিয়েছিল দেশজুড়ে, ম্যানগ্রোভ কেটে বুলেট ট্রেন চাই না । সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে সংবাদ মাধ্যম, সর্বত্র চলছিল কেন্দ্রের এই পদক্ষেপের বিরুদ্ধে নিন্দা । শেষ পর্যন্ত জনগণের রোষের মুখে সিদ্ধান্ত বদলাতে কার্যত বাধ্য হল মোদী সরকার । বুলেট ট্রেনের প্রস্তাবিত রুটে বদল আনা হয়েছে বলে খবর । যার জেরে আর প্রাণ হারাবে না এই বিশাল পরিমাণ সবুজ ।

শনিবারই চাপের মুখে রেল বোর্ডের তরফ থেকে নয়া সিদ্ধান্তের বিষয়ে জানানো হয়েছে । রেল সূত্রে প্রকাশ, বন্যপ্রাণ এবং অরণ্য রক্ষার স্বার্থেই বুলেট ট্রেনের প্রস্তাবিত গতিপথে বদল আনার বিষয়ে চূড়ান্ত অনুমতি নেওয়া হয়েছে শীর্ষ মহল থেকে । অরণ্য দফতর যে শর্তাবলি বেঁধে দিয়েছে, সেই অনুযায়ী থানে স্টেশনের নকশায় বদল আনা হবে । এতে অবশ্য স্টেশনের পরিকাঠামোর ক্ষেত্রে কোনও বদল আসবে না । তবে যে ৫৪ হাজার ম্যানগ্রোভ কেটে ফেলার পরিকল্পনা করা হয়েছিল, সেই ক্ষতি অনেকটাই বাঁচানো সম্ভব হবে । নতুন নকশায় প্রায় ২১,০০০ গাছ কম কাটা পড়বে । আগে যেখানে ১২ হেক্টর অরণ্য ক্ষতিগ্রস্ত হত, এখন সেখানে ক্ষতি হবে ৩ হেক্টর ।

মহারাষ্ট্রের বিজেপি সরকার যদিও আগেই প্রস্তাব করেছিল যে প্রতিটি গাছ কাটা পড়ার পরিবর্তে নতুন করে গাছ লাগানোর ব্যবস্থাও করে দেওয়া হবে । সেই মতো এদিন জানানো হয়েছে, প্রতিটি কাটা পড়া ম্যানগ্রোভ পিছু পাঁচটি করে নতুন গাছ লাগানো হবে । এই গাছ বসানোর যাবতীয় খরচ রেলের তরফ থেকেই দেওয়া হবে ।

তবে শুধু অরণ্য তো আর প্রভাবিত হবে না। বহু কৃষিজমি, এমনকী বসতজমির উপরও থাবা বসাচ্ছে সরকার । মহারাষ্ট্রের কংগ্রেস বিধায়ক শরদ রানপিসের এক প্রশ্নের জবাবে রাওতে জানিয়েছেন, বুলেট ট্রেন প্রকল্পের জন্য রাজ্যের মোট ১,৩৭৯ হেক্টর জমি অধিগ্রহণ করার প্রস্তাব রয়েছে । যার মধ্যে ২৭৫.৬৫ হেক্টর ব্যক্তিগত জমি রয়েছে । সরকার এই জমি অধিগ্রহণ করলে স্থানীয় বাসিন্দারা যে ক্ষতিগ্রস্ত হবেন তা বলার অপেক্ষা রাখে না । যদিও সরকারের তরফে তাদের যথোপযুক্ত ক্ষতিপূরণ দেওয়া হবে বলে রাওতে জানিয়েছেন । তবে কেবল জমির মূল্য দিলেই কী সব সমস্যা মিটবে, তা নিয়ে প্রশ্ন উঠেছে ।

সুত্র:মহানগর বাংলা .কম, June 29, 2019

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।