আফগানিস্তানে চীন-ভারতের যৌথ ‘রেললাইন’ প্রকল্প

আফগানিস্তানে চীন-ভারতের যৌথ ‘রেললাইন’ প্রকল্প

নিউজ ডেস্ক : আফগানিস্তানে যৌথভাবে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে একমত হয়েছে চীন ও ভারত। এসব প্রকল্পের একটি হচ্ছে আফগানিস্তান-তাজিকিস্তান-কিরঘিজিস্তান-ইরান-চীন রেললাইন। আফগান অর্থনীতি মন্ত্রণালয় (এমওই) সূত্র রোববার (২৯ এপ্রিল) এ তথ্য দিয়েছে। এমওই কর্মকর্তারা জানিয়েছেন যে, গত শনিবার চীনে প্রেসিডেন্ট শি জিনপিন ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি’র বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। যৌথ প্রকল্পগুলোর ব্যাপারে বিস্তারিত কিছু প্রকাশ না করা হলেও অর্থনীতি মন্ত্রণালয় জানায় যে এসব প্রকল্পের একটি হলো আফগানিস্তান-তাজিকিস্তান-কিরঘিজিস্তান-ইরান-চীন রেললাইন। মন্ত্রণালয়ের মুখপাত্র সুহরাব ভামন বলেন, চীন তার ‘বেল্ট এন্ড রোড’ প্রকল্পে আফগানিস্তানকে আরো বেশি অংশ দিতে চায়। চীনকে মধ্য এশিয়ার সঙ্গে যুক্ত করবে এই প্রকল্প।

ভামান বলেন, চীন ও ভারত এসব প্রকল্পে বিনিয়োগ করলে সেগুলো নিয়ে আফগান সরকারের অনেক পরিকল্পনা রয়েছে এবং তা হবে এই অঞ্চলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এসব প্রকল্পের একটি হলো রেললাইন প্রকল্প, যা এই অঞ্চলের পাঁচটি দেশটি সংযুক্ত করবে।
এদিকে আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) হানিফ আতমারের মুখপাত্র কাদের শাহ জানিয়েছেন, আতমার তার সর্বশেষ চীন সফরকালে সেখানকার কর্মকর্তাদের প্রতি অর্থনৈতিক সম্পর্ক জোরদারের জন্য কাবুলে প্রতিনিধি দল প্রেরণের আহ্বান জানিয়েছেন।
কাদের শাহ বলেন, চীনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এনএসএ আফগানিস্তানে একটি প্রতিনিধি দল পাঠানোর জন্য আমন্ত্রণ জানান। এতে মেস আইনাক ও আমু দরিয়া অয়েল জোনসহ বিভিন্ন খনি প্রকল্প নিয়ে বিরাজমান সমস্যাগুলো সমাধানে সহায়ক হবে। অঞ্চল ও সড়ক উদ্যোগ (বিআরআই) হলো চীন সরকারের একটি উন্নয়ন কৌশল যেখানে ইউরোশিয়ান দেশগুলোর মধ্যে কানেকটিভিটি ও সহযোগিতা জোরদারের ওপর মনযোগ দেয়া হয়েছে।
চীন সরকার এই উদ্যোগকে বলছে ‘আঞ্চলিক কানেকটিভিটি জোরদার ও উজ্জ্বল ভবিষ্যৎ হাসিলের একটি প্রচেষ্টা।’

সূত্র : সাউথ এশিয়ান মনিটর

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।