অন্ত্যোদয় এক্সপ্রেস চালু হতে চলেছে পশ্চিমবঙ্গ থেকেই

অন্ত্যোদয় এক্সপ্রেস চালু হতে চলেছে পশ্চিমবঙ্গ থেকেই

অমিতাভ বন্দ্যোপাধ্যায়:
তেজস, হামসফর এক্সপ্রেস আগেই চলাচল শুরু করেছে। এ বার শুরু হচ্ছে অন্ত্যোদয় এক্সপ্রেস। এই নতুন ট্রেন প্রথম চালু করা হবে এ রাজ্য থেকে।চেন্নাইয়ের ইন্টিগ্র্যাল কোচ ফ্যাকট্রিতে তৈরি নতুন এই ট্রেনটি পুরোপুরি রাজধানী এক্সপ্রেসের মতো এলএইচবি (লিঙ্ক হফম্যান বুশ) প্রযুক্তির কামরা দেওয়া হয়েছে। প্রতিটি কামরায় কফি মেশিন, বিশুদ্ধ পানীয় জলের ট্যাপ, বায়ো টয়লেট, মোবাইল চার্জিং পয়েন্ট সমেত একগুচ্ছ সুবিধা দেওয়া হয়েছে যাত্রীদের জন্য। বসার আসনগুলিও তৈরি করা হয়েছে বিজ্ঞানসম্মত ভাবেযাতে দীর্ঘযাত্রায় অনেক সময় ধরে বসার জন্য যাত্রীদের শারীরিক কষ্ট কম হয়। এই ট্রেনে কোনও আসন সংরক্ষণ করার প্রয়োজন নেই। বসার আসন (চেয়ার কার) ছাড়া কোনও শয্যার ব্যবস্থা নেই ট্রেনটির কামরাগুলিতে।
ট্রেনটির কামরায় সুরক্ষার জন্য ফায়ার অ্যালার্ম এবং যাত্রীদের মালপত্র চুরি হয়ে যাওয়া ঠেকাতে অ্যান্টি বার্গলার অ্যালার্মেরও ব্যবস্থা রয়েছে। গোটা ট্রেনটিতে একটি কামরা থেকে অন্য কামরায় যাতায়াত করার জন্য রয়েছে ভেস্টিবিউল ব্যবস্থাও।

কোন দিন থেকে ওই ট্রেন চলাচল শুরু করবে তা এখনও ঠিক করে উঠতে না পারলেও রেলকর্তারা বলছেন, ট্রেনটি সম্ভবত চলাচল করবে দক্ষিণ-পূর্ব রেলের সাঁতরাগাছি থেকে দক্ষিণের কোনও স্টেশন পর্যন্ত। ইতিমধ্যেই অন্ত্যোদয় এক্সপ্রেসের একটি নতুন রেক চলে এসেছে সাঁতরাগাছি কারশেডে।
এই ট্রেনটি গত রেল বাজেটে ঘোষিত। তবে রেল সূত্রের খবর, এ বছর রেল বাজেটে নতুন ট্রেন ঘোষণা করার সম্ভাবনা খুবই কম। শুধু ট্রেনই নয়, এ বছর নতুন প্রকল্পও ঘোষণা হবে হাতে গুণে।
রেলকর্তারা বলছেন, যেহেতু সাধারণ বাজেটের মধ্যে রেল বাজেটও এ বার মিশেছে, তাই ওই সময়ে রেল বাজেটে টাকার অঙ্ক ছাড়া বিশেষ কিছুই বলা সম্ভব হবে না। এই কথা মাথায় রেখেই বাজেটের পরে প্রতিটি জোনকে আলাদা আলাদা করে সাংবাদিক বৈঠক করতে বলা হয়েছে। বাজেট শেষ হয়ে যাওয়ার পরে জোনগুলি নিজেরাই জানিয়ে দেবে, কোন জোন কী কী প্রকল্প, বা কোন খাতে কত টাকা পেল, কোথায় কোথায় নতুন লাইন পাতা হবে, কোন লাইন ডবল করা হবে ইত্যাদি।
তবে বাজেটের আগে যাত্রীরা বলছেন, তাঁরা নতুন ট্রেনের দিকে তাকিয়ে নেই। তাঁরা অপেক্ষা করছেন, যাত্রী সুরক্ষায় কী ব্যবস্থা নেয় রেল, সেটা দেখার জন্য। রেলকর্তাদের বক্তব্য, এ বছর বাজেটে পরিকাঠামো এবং যাত্রী সুরক্ষার উপরে বিশেষ নজর থাকবে বলেই তাঁদেরও ধারণা।
সুত্র:আনন্দ বাজার পত্রিকা, শনিবার, ২৮ জানুয়ারি ২০১৭

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Be the first to comment on "অন্ত্যোদয় এক্সপ্রেস চালু হতে চলেছে পশ্চিমবঙ্গ থেকেই"

Leave a comment

Your email address will not be published.


*