শিরোনাম

স্লিপার ভাঙা, ঝুঁকি নিয়ে চলছে ২৪ ট্রেন

স্লিপার ভাঙা, ঝুঁকি নিয়ে চলছে ২৪ ট্রেন

নিউজ ডেস্ক: সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার মোহনপুর থেকে দিলপাশার পর্যন্ত রেলপথের (ট্রেন/রেললাইন) বিভিন্ন স্থানে স্লিপার ভাঙা এবং পাথর সরে গেছে। এই ঝুঁকিপূর্ণ পথেই প্রতিদিন চলছে পশ্চিমাঞ্চলের ২৪টি ট্রেন। স্লিপার ভাঙা থাকায় ও নির্দিষ্ট স্থান থেকে রেল দূরে সরে যাওয়ায় গত তিন সপ্তাহে স্থানীয় লোকজন লাল পতাকা উড়িয়ে দুইবার ট্রেন থামায়। পরে রেলপথ মেরামত করে ট্রেন ছাড়া হয়। এতে মারাত্মক ট্রেন দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায় হাজার হাজার যাত্রী।

স্থানীয় স্টেশনমাস্টার বিষয়টি স্বীকার করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন বলে জানান। তবে ঝুঁকিপূর্ণ রেলপথ মেরামতে পদক্ষেপ নেয়নি রেল কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার গিয়ে দেখা যায়, মোহনপুর থেকে দিলপাশার পর্যন্ত রেলপথের প্রায় সাত কিলোমিটার অংশে রয়েছে ছোট-বড় অনেক ভাঙা স্লিপার। পথের কোথাও কোথাও পাথর নেই বললেই চলে। উল্লাপাড়ার লাহিড়ী মোহনপুর স্টেশনের খুব কাছেই রেললাইন বিচ্ছিন্ন হওয়ার (নির্দিষ্ট স্থান থেকে রেল সরে যাওয়া) খবরে গত ৫ জানুয়ারি ঢাকা থেকে ছেড়ে আসা মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি দাঁড় করিয়ে রাখা হয়। তিন ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ থাকার পর রেলপথ মেরামত করে চলাচলের উপযোগী করা হয়। এর আগে এক দিন স্লিপার ভাঙা থাকায় লাল পতাকা উড়িয়ে ট্রেন থামায় স্থানীয় লোকজন। এ সময় ঘণ্টার পর ঘণ্টা আটকা পড়ে থাকে বেশ কয়েকটি ট্রেন।

লাহিড়ী মোহনপুর স্টেশনমাস্টার মো. আব্দুর রাজ্জাক রেললাইন বেহালের কথা স্বীকার করে বলেন, প্রকৌশল বিভাগ রেললাইন দেখে গেছে। আবারও কর্তৃপক্ষকে জানিয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন তিনি।

উল্লাপাড়া রেলপথ হয়েই কলকাতা থেকে ঢাকায় মাল ও যাত্রীবাহী ট্রেন চলাচল করে। এ রেলপথ দ্রুত সংস্কার করা না হলে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনায় প্রাণহানি ঘটার আশঙ্কা করছে স্থানীয়রা।

সুত্র:কালের কন্ঠ, ১৯ জানুয়ারি, ২০১৯


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।