সৈয়দপুর স্টেশনে আন্তঃনগর ট্রেনের বগিতে আগুন

সৈয়দপুর স্টেশনে আন্তঃনগর ট্রেনের বগিতে আগুন

নিউজ ডেস্ক: নীলফামারীর সৈয়দপুরে আন্তঃনগর ট্রেনের একটি কোচে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুনে কোচের ভেতরের সবকিছু পুড়ে ভস্মীভ‚ত হয়েছে। গত বুধবার রাত ৮টায় সৈয়দপুর রেলওয়ে স্টেশন ইয়ার্ডে ওই ঘটনা ঘটে। এ ঘটনার রহস্য উদ্ঘাটনে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। গঠিত তদন্ত কমিটি গতকাল বৃহস্পতিবার থেকে তদন্ত কাজ করছে।

সৈয়দপুর রেলওয়ে স্টেশন কর্তৃপক্ষ জানায়, ইন্দোনেশিয়া থেকে আমদানি করা প্রায় পাঁচ কোটি টাকার শোভন শ্রেণির ৭৩০৫ নং রিলিভিং শপিং কোচটি মেরামতের জন্য সম্প্রতি খুলনা থেকে সৈয়দপুর রেলওয়ে কারখানায় পাঠানো হয়। কারখানার ক্যারেজ ও বগি শপে (উপ-কারখানা) কোচের মেরামত শেষে পার্বতীপুর রেলওয়ে ট্রাফিক বিভাগে হস্তান্তরের জন্য গত ১৮ জুলাই সৈয়দপুর রেলওয়ে স্টেশন ইয়ার্ডে রাখা হয়।
বুধবার রাতে কোচের ভেতর থেকে আগুন ও ধোঁয়ার কুণ্ডলী দেখে স্টেশন কর্তৃপক্ষ ও স্থানীয় লোকজন স্থানীয় দমকল বাহিনীকে খবর দেয়। ততক্ষণে আগুনের লেলিহান শিখা পুরো কোচে ছড়িয়ে পড়ে। খবর পাওয়া মাত্র দমকল বাহিনী ঘটনাস্থলে পৌঁছে প্রায় দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। তবে আগুনে কোচের ৩২টি আসনসহ অভ্যন্তরীণ সরঞ্জাম পুড়ে ছাই হয়ে যায়। তাৎক্ষণিক অগ্নিকাণ্ডের কারণ জানা যায়নি। অগ্নিকাণ্ডের ঘটনায় রেলওয়ে স্টেশনের যাত্রীসহ আশপাশের এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এদিকে আগুনের কারণ ও ক্ষতি নিরূপণের জন্য পাকশী রেলওয়ে বিভাগের বিভাগীয় বিদ্যুৎ প্রকৌশলী শফিকুর রহমানের নেতৃত্বে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। কমিটির অন্য সদস্যরা হলেন সৈয়দপুর রেলওয়ে কারখানার ওয়ার্কস ম্যানেজার জহিরুল ইসলাম, লালমনিরহাট রেলওয়ে নিরাপত্তা বাহিনীর কমান্ড্যান্ট মিজানুর রহমান, পাকশী রেলওয়ে বিভাগীয় পরিবহন কর্মকর্তা আবদুল আল-মামুন ও সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার শাহ মোহাম্মদ আজাদ।

সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত¡াবধায়ক মুহম্মদ কুরদত-ই-খুদা অগ্নিকাণ্ডের সত্যতা নিশ্চিত করে জানান, ওই ঘটনায় গঠিত তদন্ত কমিটি কাজ করছে। তদন্ত শেষ না হলে আগুনের কারণ ও ক্ষতির পরিমাণ বলা যাচ্ছে না। তবে ওই কোচের দায়িত্বে থাকা রেল কর্মচারীদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।

সুত্র:শেয়ার বিজ, জুলাই ২৭, ২০১৮

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।