সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনের নানা সমস্যায় যাত্রী ভোগান্তি!

সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনের নানা সমস্যায় যাত্রী ভোগান্তি!

নিউজ ডেস্ক:
সিরাজগঞ্জবাসীর দীর্ঘদিনের প্রত্যাশা পূরণে চালু হয়েছে সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেন। অনেক আগ্রহ নিয়ে সিরাজগঞ্জবাসী টিকিট কেটে ট্রেনে উঠে যাত্রা শুরু করেন ঢাকার উদ্দেশে। কিন্তু হতাশা নেমে আসে তখনই যখন ১৩৫ কিলোমিটার পথ পাড়ি দিতে দিনের অর্ধেক সময় পার হয়ে যায়। অর্থাত্ ভোর ৬টায় ছেড়ে যাওয়া ট্রেনটি ঢাকায় পৌঁছে বেলা ১২টায় আবার বিকেল ৫টায় ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে সিরাজগঞ্জ বাজার স্টেশনে পৌঁছে রাত ১১টায়। ঘণ্টার পর ঘণ্টা ট্রেনের মধ্যে বসে থেকে আনন্দ যেন নিরানন্দে পরিণত হয়। এ ছাড়া এই ট্রেনের মধ্যে অন্য সমস্যার মধ্যে ভিক্ষুক সমস্যা আর হিজড়াদের অত্যাচার তো প্রতিদিনই সহ্য করতে হয় যাত্রীদের। ব্রিটিশ শাসনামল থেকে বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ জেলা সিরাজগঞ্জ। ঢাকা কলকাতাসহ অন্য জেলার একমাত্র রেলযোগাযোগ ছিল সিরাজগঞ্জের মধ্য দিয়ে।

সিরাজগঞ্জ শহরেই পাঁচটি রেলওয়ে স্টেশন ছিল। স্বাধীনতার পরও তিন দশক রেলযোগাযোগ একমাত্র গুরুত্বপূর্ণ যোগাযোগ মাধ্যম ছিল। বঙ্গবন্ধু সেতু নির্মাণের পর যোগাযোগের ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন আসে। রেলের গুরুত্ব কমে যায়। এক পর্যায়ে শহরের সঙ্গে রেলযোগাযোগ বন্ধ হয়ে যায়। অথচ সহজ, নিরাপদ ও সাশ্রয়ী হিসেবে রেলসংযোগই গুরুত্বপূর্ণ। এ বিবেচনায় সিরাজগঞ্জবাসীর দাবির প্রেক্ষিতে স্থানীয় সংসদ সদস্যের প্রচেষ্টায় গত প্রায় তিন বছর পূর্বে সিরাজগঞ্জ এক্সপ্রেস চালু হয়। কিন্তু একটি স্বার্থান্বেষী মহল এই এক্সপ্রেস ট্রেনটি যাতে লোকসানের মুখে পড়ে তার জন্য নানামুখী ষড়যন্ত্র করে যাচ্ছেন। সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেন অনেক ঘুরে এবং বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেনকে সাইড দিয়ে চলাচল করতে গিয়ে ৩ ঘণ্টার স্থলে ৬ ঘণ্টারও বেশি সময় লাগছে।

সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনের নিয়মিত যাত্রী আব্দুল খালেক, সুমাইয়া খাতুন, আবিদ আলী জানান, সিরাজগঞ্জ থেকে জামতৈল স্টেশন হয়ে ঘুরে যাতায়াত করতে গিয়ে প্রায় দেড় থেকে দুই ঘণ্টা সময়ের অপচয়। এ অপচয় বন্ধ করতে সিরাজগঞ্জ থেকে বঙ্গবন্ধু স্টেশন পশ্চিম পর্যন্ত সরাসরি রেললাইন স্থাপন করলে সময় কম লাগবে এবং দুর্দশা অনেক লাঘব হবে। রেলওয়ে বিভাগ ট্রেনটিকে লাভজনক করতে সমস্যাগুলো সমাধানে দ্রুত এগিয়ে আসবেন এটিই সিরাজগঞ্জবাসীর প্রত্যাশা ।

সুত্র:ইত্তেফাক, ০২ আগস্ট, ২০১৯


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।