শিরোনাম

পৌলী নদীর মাটি কেটে বিক্রি হুমকিতে বাড়িঘর-রেলসেতু

পৌলী নদীর মাটি কেটে বিক্রি হুমকিতে বাড়িঘর-রেলসেতু

বঙ্গবন্ধু সেতু-ঢাকা মহাসড়কে কালিহাতী উপজেলার পৌলী নদী থেকে অবৈধভাবে মাটি কেটে বিক্রি করছে প্রভাবশালীরা। আর এতে হুমকিতে পড়েছে বসতবাড়ি এবং ৩২ কোটি টাকা ব্যয়ে নির্মিত সড়ক ও রেল সেতু।

বঙ্গবন্ধু সেতু-ঢাকা মহাসড়কে কালিহাতী উপজেলার পৌলী নদীর ওপর কোটি কোটি টাকা ব্যয়ে নবনির্মিত সড়ক ও রেল সেতুর অদূরে ১০টি খনন যন্ত্র বসিয়ে মাটি কাটা হচ্ছে। আর এতে পৌলী নদীর ওপর পাশাপাশি নির্মিত সড়ক ও রেল সেতু দুটি হুমকিতে রয়েছে। দিনের পর দিন এভাবে মাটি কাটার ফলে যে কোনো সময় নদীর ওপর সেতু দুটি দেবে যেতে পারে।

এলাকাবাসী জানায়, স্থানীয় একটি প্রভাবশালী মহল প্রশাসনকে তোয়াক্কা না করে দীর্ঘদিন ধরে অবৈধভাবে মাটি কেটে বিক্রি করছে। অপরদিকে, খননযন্ত্র দিয়ে মাটি কাটার কারণে সম্প্রতি দুবার তিতাস গ্যাসের মূল পাইপলাইন ভেসে উঠে টাঙ্গাইল, গাজীপুরসহ আশপাশের জেলাগুলোতে গ্যাস সংযোগ বন্ধ হয়ে যায়। এতে সাধারণ জনগণকে চরম দুর্ভোগ পোহাতে হয়। ওই সময় নদীতে নৌ চলাচল ও মাটি কাটা বন্ধে কঠোর ব্যবস্থা নেয়া হয়। পরে পাইপলাইন মেরামত করা হলে আবার অবৈধভাবে মাটি কাটা শুরু করে প্রভাবশালীরা।

এদিকে বিষয়টি কালিহাতী উপজেলা নির্বাহী অফিসার শাহীনা আক্তারকে জানালে তিনি তাত্ক্ষণিকভাবে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাফিসা আক্তারকে দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাফিসা আক্তার জানান, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে খননযন্ত্র ও ট্রাক চালকসহ ছয়জনকে আটক করা হলে স্থানীয় এক ঠিকাদার ৫০ হাজার টাকা মুচলেকা ও আধা ঘন্টার মধ্যে মাটি কাটার যাবতীয় সরঞ্জাম সরিয়ে নেয়ার প্রতিশ্রুতি দিয়ে আটকদের ছাড়িয়ে নিয়ে যান।

সুত্র:ইত্তেফাক,২৬ জানুয়ারী, ২০১৮


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।