দুর্নীতির দায়ে বোনারপাড়া রেল স্টেশন বুকিং সহকারী বরখাস্ত

স্টেশন বুকিং সহকারী বরখাস্ত

অর্থ আত্মসাতের অভিযোগে গাইবান্ধার বোনারপাড়া রেল স্টেশনের বুকিং সহকারী (ইনচার্জ) রায়হান কবিরকে সাময়িকভাবে বরখাস্ত হয়েছে। বাংলাদেশ রেলওয়ের রাজশাহী পশ্চিমাঞ্চলের সহকারী চীফ কমার্শিয়াল ম্যানেজার হাসিনা খাতুন স্বাক্ষরিত এক পত্রে এই আদেশ দেয়া হয়েছে।
৩ এপ্রিল সোমবার বিকেলে রেলওয়ের একটি সূত্র জানায়, ২০১৬-১৭ সালের বিভিন্ন সময়ে টিকিট বিক্রির মোট ২ লাখ ১৯ হাজার টাকা আত্মসাতের অভিযোগ ওঠে রায়হান কবিরের বিরুদ্ধে। তিনি রেলওয়ে শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক হায়দার আলীর ছেলে। বাবা ও ছেলে দু’জনেই বোনারপাড়া রেলওয়ে জংশন স্টেশনে কর্মরত।

পরে লালমনিরহাট ডিভিশনের ট্রাফিক সুপারিনটেনডেন্ট আব্দুল্লাহ আল মামুন ঘটনা তদন্তে দুইজন কর্মকর্তাকে দায়িত্ব দেন। তারা হলেন, সহকারী ট্রাফিক সুপারিনটেনডেন্ট মো. সাজ্জাদ হোসেন ও জেটিআইসি বিজন কুমার হালদার। নির্দেশ অনুযায়ী ওই দুই কর্মকর্তা গত ৩০ মার্চ বোনারপাড়া জংশন স্টেশনের বুকিং অফিসে অডিট শুরু করেন। সে সময় তারা ওই অফিসে আদায়কৃত ডিটিসি, সামারি এবং মানিভ্যালু বই পরীক্ষা নিরীক্ষা করে দেখেন। পরবর্তীতে তারা ট্রাফিক সুপারের কাছে প্রতিবেদন জমা দেন।

ডিভিশনাল ট্রাফিক সুপারিনটেনডেন্ট আব্দুল্লাহ আল মামুন জানান, এবছরের ৭৭২ নং রংপুর এক্সপ্রেস ট্রেনের শোভন চেয়ার ঢাকা শ্রেণীর টিকিট ‘ক’ ০১১১৫৯ থেকে ‘ক’ ০১০৮৫৯ পর্যন্ত ৩শ’টি টিকিট যার মূল্য ১ লাখ ২৯ হাজার এবং ৭৫২ লালমনি এক্সপ্রেস সাধারণ ঢাকা শ্রেণীর টিকিট ‘ক’ ১৬৭০১৬ থেকে ১৬৬৭৬৬ পর্যন্ত ২৫০টি টিকিটের মূল্য ৯০ হাজারসহ সর্বমোট ৫৫০টি টিকিটের মূল্য বাবদ ২ লাখ ১৯ হাজার টাকা আত্মসাতের প্রমান মেলে। কিন্তু রায়হান কবির লিখিত জবাব দিতে রাজি হননি। তবে শিগগিরই ঘাটতিকৃত টাকা কোষাগারে জমা দেয়ার অঙ্গীকার করেন। পরে তদন্তকারী কর্মকর্তারা তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে প্রতিবেদন দাখিল করেন।

তিনি আরও জানান, গতকাল ২ এপ্রিল রোববার রায়হান কবীরের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করে বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের চীফ কমার্শিয়াল ম্যানেজারের কাছে প্রতিবেদন জমা দেয়া হয়েছে। এর পরিপ্রেক্ষিতে রায়হান কবিরকে সাময়িক বরখাস্ত করে ওই দফতর থেকে প্রয়োজনীয় নির্দেশনা সম্বলিত চিঠি দেয়া হয়।
এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের সহকারি চীফ কমার্শিয়াল ম্যানেজার (রাজশাহী) হাসিনা খাতুন বিষয়টি নিশ্চিত করে মুঠোফোনে বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ওই আদেশ দেয়া হয়েছে।

 

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।