ট্রেনের সিডিউল বিপর্যয়ে যাত্রী ভোগান্তি চরমে

ট্রেনের সিডিউল বিপর্যয়ে যাত্রী ভোগান্তি চরমে

রাজশাহী-ঢাকা, খুলনা-ঢাকা, দিনাজপুর-ঢাকা রুটে ট্রেন যাতায়াতের ব্যাপক সিডিউল বিপর্যয় চলছে। প্রতিটি ট্রেনেই ৬ থেকে ৯ ঘণ্টা পর্যন্ত বিলম্বে আসা-যাওয়া করছে। গত ১০ দিন ধরে ঢাকাগামী সকল ট্রেন চলাচলে এমন সিডিউল বিপর্যয় চলছে। এতে উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চল থেকে ঢাকাগামী ট্রেন যাত্রীদের পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ।

ঘন কুয়াশা, অতিরিক্ত যাত্রী ও ট্রেন ক্রসিংজনিত কারণে ট্রেনের সিডিউল বিপর্যয়ের কারণ বলে রেলওয়ে কর্তৃপক্ষ বলছে। জানা গেছে, সড়ক পথের দুরাবস্থার কারণে বেশ কিছুদিন যাবত্ উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চলের মানুষ ট্রেন হয়েই ঢাকা অভিমুখে যাতায়াত করছে। নিরাপদ যাত্রা আর অল্প সময়ে গন্তব্যে পৌঁছানোর ক্ষেত্রে বর্তমানে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে ট্রেনযাত্রা। কিন্তু সম্প্রতি বিশেষ কিছু কারণে ট্রেন যাত্রা বিলম্বিত হওয়ায় বেশ দুর্ভোগ পোহাচ্ছেন যাত্রী সাধারণ।

উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চল মিলে পাবনার চাটমোহর স্টেশন হয়ে ঢাকাগামী অন্তত ১৪/১৫টি ট্রেন হয়ে কয়েক লক্ষাধিক যাত্রী প্রতিদিন যাওয়া-আসা করে। গত শনিবার ঢাকা অভিমুখী যে ট্রেনগুলো সিডিউল বিপর্যয়ের সম্মুখীন হয়েছে, সেগুলো হলো-সিল্কসিটি এক্সপ্রেস। ট্রেনটি সকাল ৯টায় চাটমোহর স্টেশন থেকে ছেড়ে যাওয়ার কথা থাকলেও প্রায় পাঁচ ঘণ্টা বিলম্বে ট্রেনটি ঢাকার অভিমুখে ছেড়ে গিয়েছে। গতকাল রবিবার দুপুর দেড়টায় চিত্রা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা অভিমুখে ছেড়ে যাওয়ার কথা থাকলেও রাত সাড়ে ৮টায় ছেড়ে যাবে বলে জানা গেল। দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি চাটমোহর স্টেশনে ১৫৫ মি. ছেড়ে যাওয়ার কথা থাকলেও রাত ৮টার দিকে ছেড়ে যাবে বলে জানায় কর্তৃপক্ষ। এ ছাড়া রংপুর এক্সপ্রেস প্রায় ১২ ঘণ্টা বিলম্বে চলাচল করছে। অন্যান্য ট্রেনগুলোর পরিস্থিতিও প্রায় একই অবস্থা। গতকাল রবিবার দুপুর পর্যন্ত একই অবস্থা বিরাজ করছিল।

চাটমোহর স্টেশন মাস্টার মাসুম আলি খান জানান, গত কয়েকদিন যাবত্ ঘন কুয়াশা ও অতিরিক্ত যাত্রী আসা-যাওয়ার কারণে ট্রেনের এ সিডিউল বিপর্যয় দেখা দিয়েছে। এ ছাড়া ট্রেন সংখ্যা অনেক হওয়ায় ক্রসিংজনিত কারণেও ট্রেন বিলম্ব হচ্ছে।

সুত্র:ইত্তেফাক,০৮ জানুয়ারী ২০১৮


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।