ঝুলে গেছে ভারতের পুরোনো ইঞ্জিন লিজ আনার উদ্যোগ!

ঝুলে গেছে ভারতের পুরোনো ইঞ্জিন লিজ আনার উদ্যোগ!

ইসমাইল আলী: ভারতের অব্যবহৃত ও পুরোনো ২০টি ইঞ্জিন ভাড়ায় দুবছরের জন্য লিজ (ইজারা) আনার উদ্যোগ নিয়েছিল বাংলাদেশ রেলওয়ে। তবে বন্ধুত্বের নিদর্শন হিসেবে ইঞ্জিনগুলো বিনা ভাড়ায় দিতে রাজি হয় ভারত। গত অক্টোবরে এসব ইঞ্জিন দেশে আসার কথা ছিল। তবে তিন মাস পেরিয়ে গেলেও এ কার্যক্রমের গতি নেই।

সূত্রমতে, ভারত থেকে ইঞ্জিন ভাড়ায় আনার জন্য গত জুনে দেশটি সফরে যান রেলওয়ে কর্মকর্তারা। সে সময় এক বছরের জন্য ভাড়ায় ও এক বছরের জন্য বিনা ভাড়ায় ২০টি পুরোনো ইঞ্জিন সরবরাহের প্রস্তাব দেওয়া হয়েছিল। এর আগে দুদেশের রেলওয়ে কর্মকর্তাদের দ্বিপক্ষীয় বৈঠকেও বিষয়টি নিয়ে মৌখিক আলোচনা হয়।

সেপ্টেম্বরে বাংলাদেশের রেলপথমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজনের ভারত সফরের সময় বিনা ভাড়ায় ইঞ্জিন আনার বিষয়টি চূড়ান্ত করা হয়। সফর শেষে দেশে ফিরে সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী বলেন, অক্টোবরে ভারত থেকে ২০টি ইঞ্জিন আসতে পারে। এর মধ্যে ১০টি ব্রডগেজ ও ১০টি মিটারগেজ ইঞ্জিন।

তিনি বলেন, রেলে ইঞ্জিন সংকট রয়েছে। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ঋণে ইঞ্জিন কেনার প্রকল্প চলমান। তবে সেগুলো আসবে ২০২২ সাল নাগাদ। এ সময়টায় সংকট কাটাতে ভারতের কাছে কিছু ইঞ্জিন বিক্রি অথবা ভাড়ায় দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু ভারত বন্ধুত্বের নিদর্শন হিসেবে ২০টি ইঞ্জিন বিনা ভাড়ায় দিতে রাজি হয়েছে। অক্টোবরের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রীর ভারত সফরের সময় ওই ইঞ্জিনগুলো হস্তান্তর করা হবে।

সুত্র:শেয়ার বিজ, জানুয়ারী ১৯, ২০২০

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।