শিরোনাম

গাজীপুরে হকারদের দখলে রেললাইন-সংলগ্ন ফুটপাত

গাজীপুরে হকারদের দখলে রেললাইন-সংলগ্ন ফুটপাত

মুজিবুর রহমান : গাজীপুর জেলা শহরের ফুটপাত দখল করে এবং জয়দেবপুর রেলক্রসিং-সংলগ্ন রেললাইন ঘেঁষে প্রতিদিন অবৈধভাবে দোকানপাট বসিয়ে দেদারসে ব্যবসা চালিয়ে যাচ্ছে বিভিন্ন পণ্য নিয়ে বসা ভাসমান দোকানিরা। এতে ট্রেনে কাটা পড়ে দুর্ঘটনার আশঙ্কা বাড়ছে, সাধারণ মানুষের চলাচলেও সমস্যা হচ্ছে।

স্থানীয়দের অভিযোগ, সকাল থেকে রাত প্রায় ১১টা পর্যন্ত জয়দেবপুর রেলগেট-সংলগ্ন রেললাইন ঘেঁষে ও গাজীপুর শহরের মুক্তমঞ্চ এলাকা থেকে কেবির মার্কেট পর্যন্ত এবং মহিলা কলেজের মোড় থেকে জোড়পুকুর পর্যন্ত সড়কের বিভিন্ন স্থান দখল করে বিভিন্ন পণ্যদ্রব্য যেমন—ফলমূল, মাছ, তরিতরকারি ও কাপড়ের দোকানসহ নানা পণ্য ভ্যানগাড়িতে নিয়ে অবৈধভাবে ব্যবসা করে আসছে ভাসমান দোকানিরা। মাঝে মধ্যে পুলিশ এসব অবৈধ হকার উচ্ছেদ করলেও এ উচ্ছেদ কখনো স্থায়ী হয় না। হকাররা ফের পণ্য নিয়ে রাস্তা, ফুটপাত দখল করে বসে পড়ে। প্রতি দিন শহরের প্রবেশপথ শিববাড়ি থেকে রাজবাড়ি পর্যন্ত প্রধান সড়ক দিয়ে হাজারো মানুষ যাতায়াত করে থাকে। এমনিতেই এ সড়কে যানজট লেগেই থাকে, হকারদের দৌরাত্ম্যে যানজট আরো তীব্র আকার ধারণ করে। অথচ এসব অবৈধ হকারকে স্থায়ীভাবে উচ্ছেদে প্রশাসনের তেমন কোনো তত্পরতা লক্ষ্য করা যাচ্ছে না।

গাজীপুর রেলক্রসিং দিয়ে প্রতি দিন ৩৬ জোড়া ট্রেন রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন গন্তব্যে চলাচল করে। ঘন ঘন রেলগেটে ব্যারিয়ার ফেলে রাস্তা বন্ধ করার কারণে ঐ এলাকায় সৃষ্টি হয় প্রচণ্ড যানজট। এ সময় হকারদের কারণে সাধারণ মানুষের ফুটপাত দিয়ে হাঁটাচলা প্রায় অসম্ভব হয়ে পড়ে।

অনেক হকার ঝুঁকি নিয়ে রেললাইনের ওপরে কাঁচামালের পসরা বসিয়ে ব্যবসা করে যাচ্ছে। ট্রেন চলাচলের সময় সাময়িকভাবে পণ্য সরিয়ে নিলেও পরক্ষণেই রেললাইনের ওপর আবার তারা দোকান সাজিয়ে বসে। অবিলম্বে রেললাইন ও ফুটপাত থেকে হকার ও ভাসমান দোকানিদের উচ্ছেদ এবং তাদের অন্যত্র পুনর্বাসন করে রাস্তায় পথচারীদের নির্বিঘ্ন চলাচলের ব্যবস্থা করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন এলাকার বাসিন্দারা। গাজীপুর মেট্রোপলিটন ট্রাফিক পুলিশের সহকারী কমিশনার (এসি) জি এম মাজহারুল ইসলাম বলেন, কমিশনারের নির্দেশ রয়েছে ফুটপাতে কেউ ব্যবসা করতে পারবে না। প্রতি দিনই পুলিশ হকারদের রাস্তা ও ফুটপাত থেকে সরিয়ে দিলেও তারা পুনরায় একই স্থানে বসে পড়ছে। হকারদের স্থায়ীভাবে পুনর্বাসন করা গেলে রাস্তা ও ফুটপাত দখলদারমুক্ত করা সম্ভব হবে।

সুত্র:ইত্তেফাক, ২৫ নভেম্বর, ২০১৯


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।