অবৈধ দখলে ফরিদপুর রেলস্টেশনের জায়গা

faridpur rail station

ফরিদপুর রেলস্টেশনের আশপাশের বিশাল এলাকা অবৈধ দখলদারদের কবলে চলে গেছে। এ কারণে ইয়ার্ড নির্মাণ করতে পারছে না কর্তৃপক্ষ। জায়গার অভাবে ব্যাহত হচ্ছে পদ্মা সেতুর নির্মাণকাজের জন্য আসা পাথর খালাস ও সরবরাহ। সময়মতো পাথর আনলোড করতে না পারায় আমদানিকারকরাও বিপাকে পড়েছেন।

শহরের লক্ষ্মীপুর ও আলীপুর এলাকার একটি বড় অংশজুড়ে রয়েছে রেলের বিভিন্ন স্থাপনা। এ অঞ্চলে রেল চলাচল বন্ধ হয়ে যাওয়ার পর ব্রিটিশ আমল থেকে গড়ে ওঠা এসব স্থাপনা ও জায়গার সিংহভাগ বেদখল হয়ে যায়। তিন বছর আগে রেল যোগাযোগ পুনর্বহাল হলেও স্থানীয় প্রভাবশালীদের কবল থেকে রেলের সে জমি আর উদ্ধার হয়নি। ফরিদপুর পৌরসভার স্থানীয় ওয়ার্ড কমিশনার নাফিজুল ইসলাম তাপস বলেন, স্টেশনে জায়গার অভাবে ইয়ার্ড নির্মাণ করা যাচ্ছে না। রেল বিভাগের ১০০ একরের বেশি সম্পত্তি বেহাত হয়ে গেছে। এগুলো উদ্ধারে কোনো উদ্যোগ নেই।

পদ্মা সেতুর অ্যাপ্রোচ রোড এবং পায়রা বন্দর নির্মাণকাজের পাথর ভারত থেকে রেলপথে ফরিদপুর আসে। এখান থেকে সড়কপথে নির্মাণস্থলে পৌঁছায়। ফরিদপুর রেলস্টেশনের পাথর আনলোডিংয়ের কাজে নিয়োজিত উজ্জ্বল শেখ বলেন, জায়গার অভাবে আনলোডিংয়ে সমস্যার কারণে পাথরবাহী ট্রেন এখন কম আসে। আমরাও বেকার হয়ে গেছি। এক মাসেরও বেশি হলো, এ স্টেশনে পাথরবাহী ট্রেন এসেছে মাত্র ছয়টি, যেখানে আগে আসত ২০টির বেশি।

সম্প্রতি রেললাইন সম্প্রসারণ ও স্টেশনের সংস্কার করতে গিয়ে জমিসংক্রান্ত জটিলতায় পড়েছে কর্তৃপক্ষ। ফলে পাথর আমদানি ও আনলোডিং কাজে স্থবিরতা নেমে এসেছে বলে জানান ফরিদপুর চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সিনিয়র সহসভাপতি পাথর আমদানিকারক সিদ্দিকুর রহমান।

ফরিদপুর রেলস্টেশনের মাস্টার মাসুদ রানা রনি জানান, প্রতি র্যাক পাথরের জন্য আমদানিকারকদের রেলকে ১৫ লাখ টাকা ভাড়া, ১৭ লাখ টাকা ডিউটি ট্যাক্স ও আনলোডিংয়ের জায়গার ভাড়া বাবদ ৪০ হাজার টাকা পরিশোধ করতে হয়। কিন্তু সম্প্রতি জায়গাজমি নিয়ে কিছু সমস্যা হয়েছে। এরই মধ্যে রেল বিভাগের কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা সরেজমিন পরিদর্শন করে গেছেন। অল্প সময়ের মধ্যে এ সমস্যার সমাধান হবে বলে আশা করছেন তিনি।

পদ্মা সেতুসহ দেশের সর্ববৃহত্ উন্নয়নকাজের পাথর ভারত থেকে রেলপথেই আমদানি করা হয় জানিয়ে বাংলাদেশ রেলওয়ের পাকশী অঞ্চলের বিভাগীয় ম্যানেজার অসীম কুমার তালুকদার বলেন, আমাদের ইঞ্জিন, জনবল ও স্টেশন আধুনিকায়ন ব্যবস্থা না থাকায় যেভাবে পাথর আমদানি ও আনলোডিংয়ের কথা, সেভাবে পারছি না। তবে সরকার সব সমস্যা সমাধানের চেষ্টা করছে বলে উল্লেখ করেন তিনি।

সুত্র:বর্ণিক বার্তা,নভেম্বর ০৪, ২০১৭

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।