৯ নভেম্বর দ্বিতীয় ভৈরব রেলসেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

দ্বিতীয় ভৈরব রেলসেতু

আশুগঞ্জ-ভৈরবে মেঘনা নদীর ওপর নির্মিত দ্বিতীয় ভৈরব রেলসেতু ৯ নভেম্বর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল গণমাধ্যমকে এ তথ্য জানান দ্বিতীয় ভৈরব রেলসেতুর প্রকল্প পরিচালক আব্দুল হাই।

এর আগে গতকাল বেলা ১১টার দিকে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী সুবর্ণ এক্সপ্রেস ট্রেন প্রথমবারের মতো সেতুর ওপর দিয়ে আশুগঞ্জ স্টেশন অতিক্রম করে। পরবর্তীতে পর্যায়ক্রমে ঢাকাগামী উপকূল এক্সপ্রেস, নোয়াখালী এক্সপ্রেস, ডেমো, তিতাস এক্সপ্রেস ও জয়ন্তিকা এক্সপ্রেস ট্রেন নতুন ওই সেতু অতিক্রম করে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। এ সময় রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এখন থেকে দ্বিতীয় ভৈরব রেলসেতু দিয়ে নিয়মিত ট্রেন চলাচল করবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ। ৯ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুটির আনুষ্ঠানিক উদ্বোধন করার কথা রয়েছে।

রেলওয়ে বিভাগ সূত্রে জানা যায়, ভারতের এলওসি ঋণের আওতায় ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ-ভৈরব মেঘনা নদীর ওপর দ্বিতীয় রেলসেতুর কাজ ২০১৩ সালের ২৫ ডিসেম্বর শুরু হয়। প্রায় ৯৮২ দশমিক ২ মিটার দীর্ঘ ওই রেলসেতুটির নির্মাণকাজের ব্যয় হয়েছে ৬২০ কোটি টাকা। চলতি বছরের জুনে দ্বিতীয় ভৈরব রেলসেতুর কাজ শেষ হয়। ভারতের ইরকন-এফকনস জেভি নামে একটি জয়েন্ট ভেঞ্চার ঠিকাদারি প্রতিষ্ঠান এর নির্মাণকাজ করে।

সংশ্লিষ্টরা জানান, সেতুটি নির্মাণে প্রথমবারের মতো ১২০ মিটার স্প্যান সংযোজন করা হয়েছে। নির্মাণের পর গতকাল বেলা ১১টা ১০ মিনিটে সেতুর ওপর দিয়ে পরীক্ষামূলকভাবে ২০ কিলোমিটার গতিতে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী সুবর্ণ এক্সপ্রেস ট্রেনটি চালানো হয়। এর আগে রেলসেতুর ওপর দিয়ে পরীক্ষামূলকভাবে ৭৫ কিলোমিটার গতিতে ইঞ্জিনসহ ট্রায়াল ট্রেন ও গ্যাংকার ট্রেন চালানো হয়।

দ্বিতীয় ভৈরব রেলসেতুর প্রকল্প পরিচালক আব্দুল হাই জানান, সেতুর ওপর দিয়ে পরীক্ষামূলকভাবে ব্রড গেজ ও ডুয়াল গেজ লাইনে ট্রেন চলাচল শুরু হয়েছে। এখন থেকে ঢাকাগামী সব ট্রেন ওই সেতুর ওপর দিয়ে চলাচল করবে। ৯ নভেম্বর সাড়ে ১১টার দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে কথা রয়েছে। তিনি আরো বলেন, দ্বিতীয় আশুগঞ্জ-ভৈরব রেলসেতু দিয়ে চট্টগ্রাম থেকে ঢাকাগামী সব ট্রেন চলাচলের মাধ্যমে পূর্বাঞ্চলে ট্রেন চলাচলে একটি বৈপ্লবিক পরিবর্তন আসবে।

সুত্র:বর্নিক বার্তা,নভেম্বর ০৪, ২০১৭


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।