শিরোনাম

৫৮০টি মিটারগেজ ওয়াগন আসছে চীন থেকে


।। নিউজ ডেস্ক ।।
৩২১৮ কোটি ৬৩ লাখ ৩৯ হাজার টাকা ব্যয়ে চীন থেকে ৫৮০টি মিটারগেজ ওয়াগন কেনার চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ রেলওয়ে।

রেলভবনে এক অনুষ্ঠানে বাংলাদেশ রেলওয়ের প্রকল্প পরিচালক মোঃ মিজানুর রহমান এবং ঠিকাদারি প্রতিষ্ঠান চীনের সিআরআরসি কোম্পানি লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট ডাই জিয়েন মঙ্গলবার (২৮ ডিসেম্বর) সকালে চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, রেল মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সিআরআরসি জানিয়েছে, চুক্তি স্বাক্ষরের দিন থেকে ১৮ থেকে ৩০ মাসের মধ্যে ওয়াগন গুলো সরবরাহ করবে।

নূরুল ইসলাম সুজন বলেন, ‘রেলকে বাদ দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। টেকসই উন্নয়নের লক্ষ্যে একটি ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা হিসেবে বর্তমান রেলওয়েকে ঢেলে সাজানো হচ্ছে। কারণ বর্তমান সরকারের লক্ষ্য টেকসই উন্নয়ন।’

তিনি জানান, সারাদেশের রেল যোগাযোগ বাড়ানোর লক্ষ্যে অনেক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। দেশের বিভিন্ন বন্দরের সাথে রেল যোগাযোগ স্থাপিত হচ্ছে। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে রেল যোগাযোগ স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

ভারতের সঙ্গে ৮টি ইন্টারচেঞ্জ পয়েন্টের মধ্যে বর্তমানে পাঁচটি চালু করা হয়েছে আরও তিনটি চালুর উদ্যোগ নেয়া হয়েছে । খুলনার সাথে মংলা পোর্টে যোগাযোগ স্থাপিত হচ্ছে। আগামী বছর ডিসেম্বরে কক্সবাজার রেললাইন চালুর লক্ষ্যে কাজ এগিয়ে চলছে।

তিনি আরও জানান, পর্যায়ক্রমে সব মিটারগেজ রেলপথকে ব্রডগেজে এ রূপান্তর করা হবে।

সূত্রঃ সমকাল


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।