২৫ এপ্রিল উদ্বোধন হবে বনলতা সেন

২৫ এপ্রিল উদ্বোধন হবে বনলতা সেন

আগামী ২৫ এপ্রিল উদ্বোধন করা হবে ঢাকা রাজশাহী নতুন আন্তঃনগর ট্রেনের বনলতা এক্সপ্রেস। প্রস্তুতি শেষ না হওয়ায় গত পহেলা বৈশাখে উদ্বোধন হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা হয়নি। আগামী ২৫ এপ্রিল সকাল দশটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজশাহীর এই ট্রেনটির উদ্বোধন করার কথা রয়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুরে রেল মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ শরীফ আলম এ তথ্য জানিয়েছেন।

রেল মন্ত্রণালয় থেকে জানা গেছে, বনলতা ট্রেনটি সাজানো হয়েছে ইন্দোনেশিয়া থেকে আনা নতুন বগি দিয়ে। এসব বগি ঘন্টায় ১৪০ কিলোমিটার বেগে চলতে সক্ষম। সে হিসেবে প্রতি মিনিটে ট্রেনটি আড়াই কিলোমিটার (দুই দশমিক ৩৩ কিলোমিটার) গতিতে চলতে পারবে। তবে, বাংলাদেশ রেলওয়ের নির্ধারিত সর্বোচ্চ গতিসীমা ৮০ কিলোমিটার।
জানা গেছে, ট্রেনটির ভাড়া শোভন চেয়ার ৩৭৫ টাকা, স্নিগ্ধা ৭১৯ টাকা, শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনে প্রতি আসন ৮৬৩ টাকা এবং বার্থ এক হাজার ২৮৮ টাকা।

‘বনলতা এক্সপ্রেস’ নাম দিলেন প্রধানমন্ত্রী, আসছে না পহেলা বৈশাখে ট্রেনটির খাবার পরিবেশনার জন্য দরপত্র প্রক্রিয়ার মাধ্যমে ক্যাটার সার্ভিস নিযুক্ত করা হচ্ছে। নতুন এই ট্রেনের খাবার অন্য যেকোনো ট্রেনের চেয়ে উন্নতমানের করতে চায় রেলওয়ে কর্তৃপক্ষ।

এদিকে, এই প্রথম দেশের আন্তঃনগর কোনো ট্রেনে উড়োজাহাজের মত বায়ো-টয়লেট সংযুক্ত থাকবে। এ কারণে মলমূত্র রেললাইনে পড়বে না। প্রথমবারের মত ট্রেনটিতে রিক্লিনার চেয়ার বসানো হয়েছে। যেখানে পা এবং হেলান দেওয়ার আরামদায়ক সুবিধা থাকে। আর এসি বাথের কেবিনে বেডরেস্ট দেওয়া আছে। যাতে রাতের বেলা বিছিয়ে দিলে ছোটখাটের মতো হয়ে যাবে। আর কেবিনে ওপরের সিটে উঠার জন্য আগের স্টিলের মই বাদ দিয়ে এবার সিঁড়ি দেওয়া হয়েছে। যা আগের কোনো ট্রেনে ছিল না।

নতুন ট্রেন চালু হলে ঢাকা রাজশাহী রুটে আন্তঃনগর ট্রেন সংখ্যা হবে চারটি। পদ্মা, ধূমকেতু ও সিল্কসিটি এক্সপ্রেস এখন চলছে।

সুত্র:সারাবাংলা.নেট, ১৬ এপ্রিল, ২০১৯


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।