রেলসেতুতে বাঁশের ব‌্যবহারে ঝুঁকি নেই: মন্ত্রণালয়

রেলসেতুতে বাঁশের ব‌্যবহার

রেলসেতুতে বাঁশ বা চেরাই কাঠ ব্যবহারে দুর্ঘটনার ঝুঁকি নেই বলে জানিয়েছে রেলপথ মন্ত্রণালয়।  সোমবার মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. শরিফুল আলম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, অতি সম্প্রতি বেশ কয়েকটি বহুল প্রচারিত জাতীয় দৈনিক বাংলা ও ইংরেজি পত্রিকা এবং টেলিভিশন  চ্যানেলে বাঁশ ব্যবহার করে বাংলাদেশ রেলওয়ের সেতুগুলো রক্ষণাবেক্ষণের বিষয়ে সংবাদ প্রকাশিত হয়, যা বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের নজরে এসেছে। রেল সেতুতে বিদ্যমান সেতু স্লিপার, ফিটিংস ও আনুষঙ্গিক বিষয়ের  সমন্বিত কারিগরি বিষয় বিবেচনা না করে শুধু বাহ্যিক দৃষ্টিকোণ থেকে প্রকাশিত প্রতিবেদন বস্তুনিষ্ঠ হয় না। এ ধরনের সংবাদ প্রচার জনমনে বিভ্রান্তি সৃষ্টি করে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এসব বাঁশের ফালি বা চেরাই কাঠ ট্রেনের ভার বহনে কোনও ভূমিকা রাখে না। শুধু স্লিপারগুলোর আউট অব স্কয়ার এবং একত্রে জমা হওয়ার প্রবণতা রোধ করে। ব‌্যবহৃত বাঁশের ফালি বা চেরাই কাঠ সেতুর মূল কাঠামোর অংশ নয় বলে ট্রেন চলাচলের নিরাপত্তাকে বিঘ্নিত করে না।  এর ফলে কোনও রকমের দুর্ঘটনা ঘটার অবকাশ নেই।

প্রেস বিজ্ঞপিতে জনগণকে আশ্বস্ত করে বলা হয়, রেল সেতুর রক্ষণাবেক্ষণের দায়িত্বে নিয়োজিত প্রকৌশলীদের সঙ্গে আলোচনা করা হলে এরূপ বিভ্রান্তিকর সংবাদ প্রচারের প্রয়োজন হতো না। বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে গঠনমূলক সংবাদ পরিবেশনকে সর্বদা উৎসাহব্যঞ্জক হিসেবে বিবেচনা করা হয়। রেল সেতুতে বাঁশের ফালি বা চেরাই কাঠ ব্যবহারের ফলে কোনও রকমের দুর্ঘটনা ঘটার অবকাশ নেই।

সুত্র :বাংলা ট্রিবিউন ,২৩ জানুয়ারী

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Be the first to comment on "রেলসেতুতে বাঁশের ব‌্যবহারে ঝুঁকি নেই: মন্ত্রণালয়"

Leave a comment

Your email address will not be published.


*