মার্চে বঙ্গবন্ধু রেল সেতু নির্মাণের ভিত্তিপ্রস্তর: রেলমন্ত্রী

মার্চে বঙ্গবন্ধু রেল সেতু নির্মাণের ভিত্তিপ্রস্তর: রেলমন্ত্রী

রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, ‘যমুনা নদীর ওপর নির্মিত বঙ্গবন্ধু সেতুর উজানে নতুন বঙ্গবন্ধু রেল সেতু নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে আগামী মার্চ মাসে।’

শনিবার (২৫ জানুয়ারি) দুপুরে কমলাপুর রেলওয়ের রেস্ট হাউজে বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগের কেন্দ্রীয় কার্য নির্বাহীর নবগঠিত কমিটির সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

এ সময় রেলমন্ত্রী আরও বলেন, বিএনপির আমলে রেল ব্যবস্থাকে ধ্বংস করে দেওয়া হয়েছিল। সেখান থেকে আমরা উত্তরণ করে একটি ভালো অবস্থানে নিয়ে আসার চেষ্টা করছি। সেই হিসেবে আপনারা জানেন রেলের কিছু মেগা প্রকল্প চলছে এগুলো বাস্তবায়ন হলে রেল আরও গতিশীল হবে।

তিনি আরও বলেন, ‘পদ্মা সেতুর ওপর দিয়ে মাওয়া পর্যন্ত ১৭২ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ হবে। হার্ডিং ব্রিজের পাশে আরও একটি নতুন রেল সেতু নির্মাণ করা হবে। কমলাপুর থেকে জয়দেবপুর পর্যন্ত চার লাইনের কাজ শুরু হয়ে গেছে। হাই স্পিড ট্রেনের কার্যক্রম চলছে। আপনারা জানেন কক্সবাজার পর্যন্ত ট্রেন লাইন স্থানান্তর করা হচ্ছে। ঢাকা শহরের চারপাশে সার্কুলার রেল ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া আরও অনেক গুরুত্বপূর্ণ প্রকল্প চলমান রয়েছে। রেলকে উন্নত করার জন্য আধুনিক চিন্তা অনুযায়ী আমরা কাজ করে যাচ্ছি যা উন্নত বিশ্বে রয়েছে।

এরপরে রেলওয়ে শ্রমিক লীগের পক্ষ থেকে ২৪টি দাবি তুলে ধরা হয়। এসব দাবির প্রেক্ষিতে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, আপনারা যেসব দাবি তুলে ধরেছেন এগুলো অনেক আগে থেকেই কার্যক্রম শুরু হয়ে গেছে যার কিছু কিছু বাস্তবায়ন হচ্ছে।

এসময় মন্ত্রী রেলওয়ে শ্রমিক লীগকে ট্রেড ইউনিয়ন করার বিষয়ে জোর দেন। তাছাড়া শ্রমিকদের বেশিরভাগ দাবির বিষয়ে সহমত পোষণ করেন তিনি।

এসময় মন্ত্রী আরও বলেন, ‘কমলাপুর রেলস্টেশনের যতগুলো প্রবেশদ্বার আছে সবগুলোকে আধুনিক করা হবে। এছাড়া রেলওয়ের টিকেটিং ব্যবস্থায় আসবে আমূল পরিবর্তন। তবে এ সকল কিছুর জন্য রেলওয়ে শ্রমিক যারা আছেন তাদের সহযোগিতা প্রয়োজন।’

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থাপক মো শামসুজ্জামান, রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) নাসির উদ্দিন আহমেদ, রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়া জাহান, বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. হুমায়ুন কবির এবং সাধারণ সম্পাদক মো. হাবিবুর রহমান আকন্দসহ আরও অনেকেই।

সুত্র: বার্তা২৪.কম , ২৫ জানুয়ারি, ২০২০


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।