শিরোনাম

ভারত থেকে ট্রেনের কোচ কিনবে বাংলাদেশ

ভারত থেকে ট্রেনের কোচ কিনবে বাংলাদেশ

নিউজ ডেস্ক।।

ভারত থেকে ট্রেনের কোচ আমদানির কথা ভাবছে বাংলাদেশ। এ লক্ষ্যে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুর চেন্নাইয়ে অবস্থিত ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (আইসিএফ) পরিদর্শন করেছেন বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

কারখানা পরিদর্শনের পর সেখানে তিনি বলেন, বাংলাদেশ এই ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (আইসিএফ) থেকে ট্রেনের কোচ আমদানির সম্ভাবনা খতিয়ে দেখবে। বৃহস্পতিবার (২ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা পিটিআই।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন চেন্নাইয়ের আইসিএফ পরিদর্শন করেন। এ সময় রেলমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদাত আলী ছিলেন। সংক্ষিপ্ত এই সফরে তারা লিংক হফম্যান বুশ (এলএইচবি) ভিস্তাডোম কোচ, এলএইচবি এসি টু টায়ার এবং থ্রি টায়ার-সহ আইসিএফ’র তৈরি বিশেষ কোচগুলো পরিদর্শন করেন।

পিটিআই বলছে, কারখানা পরিদর্শনের পর আইসিএফ’র মহাব্যবস্থাপক এ কে আগারওয়ালের সাথে আলাপকালে রেলমন্ত্রী সুজন বলেন, বাংলাদেশে রেলওয়ের বর্তমান মিটারগেজ ট্র্যাকগুলোকে ব্রডগেজে রূপান্তর করার প্রকল্প হাতে নেয়া হয়েছে এবং আইসিএফ থেকে এলএইচবি কোচগুলো বাংলাদেশ রেলওয়ের আধুনিকীকরণে অনেক সাহায্য করবে।

এদিকে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নুরুল ইসলাম সুজন বলেছেন, শ্রীলঙ্কা ও নেপালে সম্প্রতি আইসিএফ’র রপ্তানি করা ডেমু (ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট) ট্রেনের মতো গণযাতায়াতের জন্য ট্রেন সেট আমদানির সম্ভাবনা খতিয়ে দেখবে বাংলাদেশ রেলওয়ে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আইসিএফ থেকে কোচ রপ্তানির প্রক্রিয়া এগিয়ে নিতে বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তাদের একটি দল শিগগিরই চেন্নাইয়ের আইসিএফ পরিদর্শন করবে। তিনি বাংলাদেশের স্বাধীনতা অর্জনে ভারতীয় সেনাদের আত্মত্যাগের কথা স্মরণ করেন এবং প্রতিবেশী এই দেশ চিরকাল (বাংলাদেশের সঙ্গে) সম্পর্ক বজায় রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন।

এছাড়া বন্দে ভারত কোচসহ আইসিএফ নির্মিত অন্যান্য রেল কোচ দেখে নুরুল ইসলাম সুজন মুগ্ধ হয়েছেন বলেও বিবৃতিতে বলা হয়েছে।

সূত্র:শেয়ার বিজ


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।