পাবনায় এল বহু প্রতীক্ষিত ট্রেন

পাবনায় এল বহু প্রতীক্ষিত ট্রেন

পাবনা-ঈশ্বরদী (মাঝগ্রাম-পাবনা-ঢালারচর) রেলপথে বহু প্রতীক্ষিত ট্রেন চলাচল শুরু হয়েছে। ঈশ্বরদী স্টেশন থেকে গতকাল সকাল ১০টায় পরীক্ষামূলকভাবে ট্রেনটি যাত্রা শুরু করে নবনির্মিত মাঝগ্রাম জংশন স্টেশন হয়ে পাবনা পৌঁছে। এ সময় পাবনা জেলা প্রশাসক রেখা রানী বালো ও পাবনা সদর উপজেলা চেয়ারম্যান মোশারফ হোসেন স্বাগত জানান।

পাবনা স্টেশনে আনুষ্ঠানিকতা শেষে ট্রেনটি বেলা সাড়ে ১২টায় পাবনা থেকে ছেড়ে যায়। এ সময় ট্রেনে রেলওয়ের পাকশী বিভাগীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মাঝগ্রাম, দাশুড়িয়া, টেবুনিয়া ও পাবনা স্টেশনে পৌঁছলে প্রচুর মানুষ ট্রেনটি দেখার জন্য ভিড় করে।

স্থানীয়রা জানান, ১৯১৪ সালে পদ্মায় হার্ডিঞ্জ ব্রিজ নির্মাণের সময়ই ঈশ্বরদী থেকে পাবনা পর্যন্ত একটি লিংক রেললাইনের দাবি ওঠে। এরপর ১৯৭৪ সালে তত্কালীন আওয়ামী লীগ সরকার পাবনাবাসীর দীর্ঘদিনের এ দাবি বাস্তবায়নের লক্ষ্যে ঈশ্বরদী-ঢালারচর রেলপথ প্রকল্পের কাজ শুরু করে। কিন্তু ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর প্রকল্পটির কাজ বন্ধ হয়ে যায়। পরে ২০০৮ সালের জাতীয় নির্বাচনের আগে পাবনা শহরের টাউন হল মুক্তমঞ্চ মাঠে এক ভিডিও কনফারেন্সে আওয়ামী লীগ সভানেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাবনার মানুষকে এ রেললাইন নির্মাণ প্রকল্প বাস্তবায়নের প্রতিশ্রুতি দেন। এরই ধারাবাহিকতায় ২০১০ সালের ৫ অক্টোবর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ প্রকল্প বাস্তবায়নের জন্য ৯৮২ কোটি ৮৬ লাখ ৫৬ হাজার টাকা বরাদ্দ হয়। পরে তা বৃদ্ধি পেয়ে ১ হাজার ৬২৯ কোটি টাকা হয়। এরপর ২০১৩ সালে ২ ফেব্রুয়ারি পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ মাঠে এক জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পকাজের উদ্বোধন করেন।

রেলওয়ের পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা শওকত জামিল মহসিন জানান, ৩০ সদস্যের একটি দল নিয়ে গতকাল ট্রেনটি পরীক্ষামূলক চলাচল করেছে। এ মাসের শেষে রাজশাহী থেকে পাবনা পর্যন্ত একটি কমিউটার ট্রেন চলাচল শুরু করবে। প্রকল্প পরিচালক মোহাম্মদ সবুক্তগীন জানান, আগামী জানুয়ারি থেকে ঢালারচর পর্যন্ত ট্রেন চলাচলের লক্ষ্য নিয়ে কাজ চলছে। পরবর্তীতে ঢালারচর থেকে রাজবাড়ী জেলার গোয়ালন্দ রেলপথের সঙ্গে এ রেলপথ সংযোগের পরিকল্পনা রয়েছে।

পাকশী রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) অসীম কুমার তালুকদার জানান, পাবনার মোট ১১টি থানার মধ্যে তিনটির স্বল্পসংখ্যক মানুষ রেলের সুবিধা পেত। ফলে এ রেলপথ নির্মাণ ছিল পাবনাবাসীর দীর্ঘদিনের দাবি। অবশেষে তাদের অপেক্ষার পালা শেষ হচ্ছে।

সুত্র:বণিক বার্তা

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।