পদ্মা সেতু দিয়ে রেল ও যানবাহন একই দিনে চলবে : রেলমন্ত্রী

পদ্মা সেতু দিয়ে রেল ও যানবাহন একই দিনে চলবে : রেলমন্ত্রী

নিউজ ডেস্ক:

রেলপথমন্ত্রী মুজিবুল হক বলেছেন, স্বপ্নের পদ্মা সেতুতে একই দিনে রেল ও যানবাহন চলাচল করবে। রবিবার দুপুরে  রেল ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
গত  ২৭ এপ্রিল চায়না এক্সিম ব্যাংকের সঙ্গে পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের মূলকাজ শুরুর জন্য চুক্তি সই হয়। এ উপলক্ষে রেল ভবনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
রেলপথ মন্ত্রী বলেন, একইদিনে পদ্মা সেতুতে রেল ও যানবাহন চলবে। আমরা সেইভাবেই পরিকল্পনা নিয়েছি।  প্রকল্পের  সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। তিনি যেদিন সময় দেবেন ওইদিনই ভিত্তি প্রস্তর উদ্বোধন করা হবে। এর পরেই মূল কাজ শুরু হবে।
রেলপথ মন্ত্রী মুজিবুল হক আরো বলেন, প্রথমে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত রেল চলবে। ইতোমধ্যেই ৮০ ভাগ ভূমি উন্নয়ন হয়ে গেছে। এ ছাড়া ঢাকা-চট্টগ্রাম রুটে বুলেট ট্রেন চালুর বিষয়েও সিদ্ধান্ত হয়েছে।
সম্মেলনে জানানো হয়, পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের কাজ শুধু ভূমি অধিগ্রহণ ও পুনর্বাসন কাজে সীমাবদ্ধ ছিল। মূলত চীনা সহায়তা না পাওয়াই মূল প্রকল্পের কাজ থেমে ছিল। চায়না সঙ্গে চুক্তি সই হওয়ায় সব ধোঁয়াশা কেটে গেছে।
২৭ এপ্রিল ২ দশমিক ৬ বিলিয়ন বা ২৬৬ কোটি ডলারের ঋণ চুক্তি সই হয়েছে। বাংলাদেশি মুদ্রায় প্রায় ২১ হাজার ৩৬ কোটি টাকা। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব (এশিয়া উইং) জাহিদুল হক এবং চায়না এক্সিম ব্যাংকের পক্ষে সংস্থাটির ভাইস  প্রেসিডেন্ট  চাং পিং সই করেন।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোফাজ্জেল হোসেন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব জাহিদুল হক, রেলসংযোগ প্রকল্পের পরিচালক ফখরুদ্দিন আহমেদ চৌধুরী প্রমুখ।
সুত্র:ইত্তেফাক, ০৬ মে, ২০১৮ ইং

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।