নারায়ণগঞ্জে স্থাপিত হবে ইলেকট্রিক রেলপথ

নারায়ণগঞ্জে স্থাপিত হবে ইলেকট্রিক রেলপথ

নিউজ ডেস্ক: রাজধানীর পাশের জেলা নারায়ণগঞ্জে ২৩ কিলোমিটার ইলেকট্রিক রেললাইন স্থাপন করবে সরকার। এ লক্ষ্যে একটি প্রস্তাবসহ মোট তিনটি প্রস্তাব অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
গতকাল সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে এ-সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাসিমা বেগম অনুমোদিত বিভিন্ন প্রস্তাবের বিষয়ে সাংবাদিকদের জানান, গণপরিবহন ব্যবস্থায় ইলেকট্রনিক যাত্রী পরিবহন ব্যবস্থা চালু করতে এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। জি-টু-জি ভিত্তিতে পিপিপি পদ্ধতিতে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে লাইট র‌্যাপিড ট্রানজিট (এলআরটি) স্থাপনের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশ সরকার ও সিঙ্গাপুর সরকারের যৌথ উদ্যোগের এ প্রস্তাব নারায়ণগঞ্জ সিটি করপোরেশন বাস্তবায়ন করবে।

তিনি বলেন, নারায়ণগঞ্জের নিতাইগঞ্জ থেকে চাষাঢ়া হয়ে সাইনবোর্ড পর্যন্ত ১১ কিলোমিটার এবং চিটাগং রোড থেকে পঞ্চবটি পর্যন্ত ১২ কিলোমিটার রেললাইন স্থাপন করা হবে। মোট ২৩ কিলোমিটার রেললাইন স্থাপন করা হবে। এতে প্রতিদিন এক লাখ ২০ হাজার যাত্রী যাতায়াত করতে পারবে। বিশ্বের প্রায় ৩৮৮ নগরীতে এ ব্যবস্থা চালু রয়েছে।

বৈঠকে অনুমোদিত অন্য প্রস্তাবগুলো হলো, ২০১৮-১৯ অর্থবছরে দেশের ইউরিয়া সারের চাহিদা পূরণের লক্ষ্যে সংযুক্ত আরব আমিরাত থেকে আগের মতো রাষ্ট্রীয় পর্যায়ে ইউরিয়া সার আমদানির প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়। চুক্তির আওতায় দুই লাখ মেট্রিক টন সারের মধ্যে এক লাখ ৮৭ হাজার ২০৬ মেট্রিক টন সার আমদানি করা হবে। এছাড়া টেবিলে উপস্থাপিত সরাসরি ক্রয় পদ্ধতিতে সার কারখানার যন্ত্রপাতি ক্রয়সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। শিল্প মন্ত্রণালয় প্রস্তাবটি উপস্থাপন করে।

সুত্র:শেয়ার বিজ, নভেম্বর ২১, ২০১৮


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।