দেশের প্রতিটি জেলায় যাবে ট্রেন: রেলপথমন্ত্রী

দেশের প্রতিটি জেলায় যাবে ট্রেন: রেলপথমন্ত্রী

নিউজ ডেস্ক: রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, যে দেশ রেল ব্যবস্থায় যত উন্নত, সে দেশ তত বেশি উন্নত। রেলে পণ্য পরিবহন তুলনামূলক সাশ্রয়ী। দেশের প্রতিটি জেলায় আমরা রেল পৌঁছে দেব।

গতকাল দুপুরে মুন্সীগঞ্জের শ্রীনগরে পদ্মা সেতু প্রকল্পে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসন ও সুবিধার চেক প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, বর্তমান সরকার রেলপথ, নৌপথ, আকাশপথ ও সড়কপথে যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে সমানভাবে কাজ চালিয়ে যাচ্ছে। বিএনপি-জামায়াত জোট আমলে রেলের ১০ হাজার কর্মকর্তা-কর্মচারীকে চাকরিচ্যুত করা হয়েছিল। মানুষকে বেকার করে দেয়া হয়েছিল।

নূরুল ইসলাম সুজন বলেন, পদ্মা সেতু প্রকল্পে ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেললাইন হবে। যার প্রকল্প ব্যয় ধরা হয়েছে প্রায় ৪০ হাজার কোটি টাকা। আরেকটি প্রকল্প হচ্ছে চট্টগ্রাম-কক্সবাজার রেল সংযোগ। আমাদের পর্যটননগরী কক্সবাজারের সঙ্গে রেল যুক্ত হবে। তিনি বলেন, মুন্সীগঞ্জে ক্ষতিগ্রস্তদের সংখ্যা ৬৭১। যাদের টাইটেল ফিল্ড আছে তাদের সংখ্যা ৫৩৫ এবং নন-টাইটেল ফিল্ড সংখ্যা ১১৮। এর মধ্যে গতকাল ১৭৫ জনকে ৮ কোটি ২৬ লাখ ৭২ হাজার ৫০০ টাকা দেয়া হয়েছে।

রেলমন্ত্রী বলেন, বর্তমান সরকার দেশের প্রতিটি জেলায় রেল সংযোগ স্থাপনের উদ্যোগ নিয়েছে। পদ্মা সেতু বাস্তবায়ন হলে দেশের জিডিপিতে ২ শতাংশ ও রেল পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে ১ শতাংশ যুক্ত হবে ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য একেএম সারওয়ার জাহান বাদশা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কাজী রফিকুল আলম।

সুত্র:বণিক বার্তা, মার্চ ০৭, ২০১৯


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।