কাল থেকে শুরু বিশ্ব ইজতেমা, রেলওয়ের বিশেষ ট্রেন

কাল থেকে শুরু বিশ্ব ইজতেমা, রেলওয়ের বিশেষ ট্রেন

আগামীকাল শুক্রবার থেকে গাজীপুরের টঙ্গীতে তুরাগ তীরের ময়দানে শুরু হচ্ছে মুসলিম সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমা। এ উপলক্ষে সবধরনের প্রস্তুতি শেষ করেছে আয়োজকরা। ইজতেমাকে সফল করতে তাবলিগ জামাতের স্বেচ্ছাসেবক ছাড়াও পুলিশ, র‌্যাব, সিটি করপোরেশন, জনস্বাস্থ্য প্রকৌশল, স্বাস্থ্য বিভাগসহ সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এবছর ইজতেমাকে কেন্দ্র করে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করার কথা জানিয়েছে পুলিশ প্রশাসন।

গেল বছর থেকে তাবলিগ জামাতের দুটি অংশ সক্রিয় অবস্থানে অংশ নিলে বিভেদ স্পষ্ট হয়। এবারো তার সুরাহা হয়নি। ফলে দুই পন্থিদের ভিন্ন ভিন্ন তারিখে দুটি সমাবেশ অনুষ্ঠিত হবে। তাবলিগ জামাত বাংলাদেশের শীর্ষ মুরুব্বি ও কাকরাইল জামে মসজিদের ইমাম মাওলানা জোবায়ের আহমেদের অনুসারীদের আয়োজনে সমাবেশ শুরু হচ্ছে আগামীকাল থেকে। ১৩ জানুয়ারি সকালের মধ্যে তাদের ময়দান ত্যাগ করতে হবে।

পরে মাওলানা সাদপন্থি অনুসারী মুসল্লিরা আগামী ১৭ জানুয়ারি শুক্রবার বাদ ফজর থেকে শুরু হওয়া ইজতেমায় অংশ নিবেন। ১৯ জানুয়ারি দুপুরের আগে যে কোন এক সময় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ২০২০ সালের বিশ্ব ইজতেমা।

এরই মধ্যে জোবায়ের আহমেদের অনুসারীরা তুরাগ তীরে জড়ো হতে শুরু করেছেন। আর ইজতেমা উপলক্ষে দেশের বিভিন্ন জেলা থেকে আসছেন তাবলিগপন্থি মুসল্লিরা। এজন্য গাজীপুর ঢাকা সড়কে দেখা দিয়েছে তীব্র যানজট।

এদিকে বিশ্ব ইজতেমা উপলক্ষে ১৬টি বিশেষ ট্রেন পরিচালনার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। ঢাকা, টঙ্গী, জামালপুর, ময়মনসিংহ ও টাঙ্গাইলের মধ্যে ১০ থেকে ১২ জানুয়ারি এবং ১৭ থেকে ১৯ জানুয়ারি ট্রেনগুলো পরিচালিত হবে। রেলপথ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তারা শরিফুল আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিশেষ ট্রেনগুলোর মধ্যে ১০ ও ১৭ জানুয়ারি চলবে ‘ঢাকা-টঙ্গী স্পেশাল’। ট্রেনটি ঢাকা ছাড়বে সকাল ১০টা ২০ মিনিটে। একইভাবে টঙ্গী থেকে ছাড়বে বেলা ২টা ৫০ মিনিটে। ১১ ও ১৮ জানুয়ারি চলবে ‘জামালপুর-টঙ্গী স্পেশাল’। এটি জামালপুর থেকে ছাড়বে সকাল ৯টা ১৫ মিনিটে।

১২ ও ১৯ জানুয়ারি আখেরি মোনাজাতের দিন ‘ঢাকা-টঙ্গী স্পেশাল ১’ ভোর ৬টা ১৫ মিনিটে, ‘ঢাকা-টঙ্গী স্পেশাল ২’ সকাল ৭টা ১৫ মিনিটে, ‘ঢাকা-টঙ্গী স্পেশাল ৩’ সকাল সাড়ে ৭টা মিনিটে, ‘ঢাকা-টঙ্গী স্পেশাল ৪’ সকাল ৯টা ৪৫ মিনিটে, ‘ঢাকা-টঙ্গী স্পেশাল ৫’ সকাল ১০টা ২৫ মিনিটে ছাড়বে। একইভাবে ‘টঙ্গী-ঢাকা স্পেশাল ১’ দুপুর ১২টা ৪০ মিনিটে, টঙ্গী-ঢাকা স্পেশাল ২’ দুপুর ১২টা ৪০ মিনিটে, ‘টঙ্গী-ঢাকা স্পেশাল ৩’ দুপুর ২টা ১৫ মিনিটে, ‘টঙ্গী-ঢাকা স্পেশাল ৪’ বিকাল ৪টা ২০ মিনিটে, `টঙ্গী-ঢাকা স্পেশাল ৫’ রাত ৭টায় ছাড়বে।

‘টঙ্গী-ময়মনসিংহ ১’ দুপুর ১২টা ২০ ও টঙ্গী-ময়মনসিংহ ২ দুপুর ১২টা ৪০ মিনিটে ছাড়বে। ‘টঙ্গী-টাঙ্গাইল স্পেশাল’ ছাড়বে দুপুর ১২ টা ৫০ মিনিটে।

এর বাইরে ৮ থেকে জানুয়ারি ও ১৬ থেকে ১৯ জানুয়ারি ঢাকা অভিমুখী সব ট্রেন টঙ্গী স্টেশনে ২ মিনিট যাত্রা বিরতি দেবে। ১৩ ও ১৯ জানুয়ারি সোনার বাংলা এক্সপ্রেস ছাড়া সব আন্তনগর ও মেইল ট্রেনগুলো টঙ্গী স্টেশনে ২ মিনিট যাত্রা বিরতি দেবে। ১২ ও ১৯ জানুয়ারি সুবর্ণ ও বনলতা এক্সপ্রেস বন্ধ থাকবে।

১৩ ও ২০ জানুয়ারি ঢাকা থেকে ছেড়ে যাওয়া সুন্দরবন, পারাবত, ধুমকেতু, এগারোসিন্দুর প্রভাতী, তিস্তা, নীলসাগর, মোহনগঞ্জ, অগ্নিবীণা, একতা, কিশোরগঞ্জ, জয়ন্তিকা, সিল্কসিটি, উপকুল, কালনী, ব্রহ্মপুত্র, চিত্রা, দ্রুতযান, মহানগর প্রভাতী, রংপুর, যমুনা, সিরাজগঞ্জ, হাওর, উপবন, লালমনি, বেনাপোল, কুড়িগ্রাম ও মহানগর গোধুলী এক্সপ্রেস ট্রেন টঙ্গী স্টেশনে ২ মিনিট করে যাত্রাবিরতি দেবে।

সুত্র:বণিক বার্তা, জানুয়ারি ০৯, ২০২০

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।