কমিউটার ট্রেনের সময়সূচি পরিবর্তনে বিপাকে যাত্রীরা

বিনিয়োগের আগে সবদিক বিবেচনা করুন

জুলহাস কবীর :

যাত্রীদের কথা না ভেবে নির্দিষ্ট কারো স্বার্থ হাসিলে কমিউটার ট্রেনের সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে। এ বিষয়ে আগে থেকেই কোনো ঘোষণা দেয়া হয়নি। হঠাৎ করেই সূচিতে পরিবর্তন আনা হয় কমলাপুর-জয়দেবপুর রুটে। অভিযোগ করলেন যাত্রীরা।

ঢাকার যানজট কমাতে গণপরিবহন যেখানে বড় ভূমিকা রাখার কথা সেখানে দিন দিন জনপ্রিয়তা হারাচ্ছে। যার বড় উদহারণ বাংলাদেশ রেলওয়ে। গণপরিবহনের সবচে’ গুরুপূর্ণ এ মাধ্যমে যাত্রীদের চাহিদার কথা বিবেচনা না করে কর্তৃপক্ষের ইচ্ছেমতো সময়সূচি তৈরি করা হচ্ছে।

বছরের শেষ দিকে রাজধানীর কমলাপুর থেকে গাজীপুরের জয়দেবপুর রুটে অফিস সময়ে চলা একমাত্র ডেমু ট্রেনে হুট করে পরিবর্তন করা হয় সময়সূচি। সকাল নয়টা ১৫ মিনিটের পরিবর্তে ট্রেনটি এখন কমলাপুর ছেড়ে যায় ১০টা ১৫ মিনিটে। শুধু সময়সূচি নয় কমানো হয়েছে ট্রেনের বগির সংখ্যাও। মাত্র দু’টি বগিতে চলছে যাত্রীসেবা। ফলে ভোগান্তি বেড়েছে যাত্রীদের।

কমলাপুর-জয়দেবপুর রুটে চলাচল করেন প্রায় ১৫শ’ যাত্রী। হঠাৎ সময় পরিবর্তনে বিপাকে পড়েছেন তারা। বারবার স্টেশন মাস্টার ও ম্যানেজারের দরজায় ঘুরেও কোনো সমাধান পাননি।  বাধ্য হয়ে রেলওয়ের  ম্যানেজারের কাছে লিখিত অভিযোগ জানান কিন্তু এখনও সাড়া মেলেনি।

যাত্রীরা বলছেন, হঠাৎ করে এমন পরিবর্তন উদ্দেশ্যমূলক। আমরা অনেকে অফিস বা জরুরি কাজেই এ কমিউটার ট্রেন ব্যবহার করি। কিন্তু এখন সময়সূচিতে পরিবর্তনের ফলে আমাদের ভোগান্তি অনেকটা বেড়েছে। অফিস সময়ে ট্রেনের সংখ্যা না বাড়িয়ে উল্টো সময়সূচির পরিবর্তন কর্তৃপক্ষের খামখেয়ালী।

হঠাৎ কেন এই পরিবর্তন জানতে চাইলে সদুত্তর মেলেনি কর্তৃপক্ষের কাছ থেকে। যাত্রীদের লিখিত অভিযোগের বিষয়ে তিনি বলেন, আমার কাছে একটা লিখিত অভিযোগ এসেছে পরবর্তীতে সে বিষয়ে সিদ্বান্ত নেয়া হবে।

অন্যদিকে, পরিবহন বিশেষজ্ঞরা বলছেন, যেখানে সারাবিশ্ব কমিউটারদের সুবিধা দিতে ব্যস্ত সেখানে এমন সিদ্ধান্ত দায়িত্বহীনতা। এটি দ্রুত পরিবর্তন করে যাত্রীদের কথা বিবেচনা করা জরুরি।

অন্যদিকে রেলমন্ত্রী মজিবুল হক বলেন, যাত্রীদের জন্য সবকিছু। তাদের সুবিধার কথা বিবেচনা করে সময়সূচি পরিবর্তন করা হবে। আগামিতে কমিউটার সেবা বাড়াতে আরো বেশি ট্রেন রাজধানীর আশপাশের জেলা শহরগুলোর সঙ্গে যোগ করা হবে।

সুত্র :২৪ জানুয়ারি ২০১৭,Rtv online

 


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Be the first to comment on "কমিউটার ট্রেনের সময়সূচি পরিবর্তনে বিপাকে যাত্রীরা"

Leave a comment

Your email address will not be published.


*