ইন্দোনেশিয়া থেকে পঞ্চম ধাপে এলো ২২টি রেলকোচ

ইন্দোনেশিয়া থেকে পঞ্চম ধাপে এলো ২২টি রেলকোচ

রেলের বহরে আধুনিক কোচ বাড়ানোর লক্ষ্যে একের পর এক নতুন কোচ আমদানি করছে বাংলাদেশ রেলওয়ে। প্রকল্পের ধারাবাহিকতায় পঞ্চম ধাপে আরও ২২টি নতুন মিটারগেজ কোচ ইন্দোনেশিয়া থেকে পাহাড়তলী রেল কারখানায় এসে পৌঁছেছে। প্রতিটি মিটারগেজ কোচের মূল্য ৩.০৩ কোটি টাকা।

রবিবার (১২ জানুয়ারি) পাহাড়তলী ক্যারেজ ও ওয়াগন কারখানার ওয়ার্কাস ম্যানেজার মোহাম্মদ সাইফুল ইসলাম বার্তা২৪.কম-কে নতুন কোচ আসার বিষয়টি নিশ্চিত করেছেন।

এ সময় তিনি বলেন, ইন্দোনেশিয়া থেকে আসা নতুন কোচগুলো চট্টগ্রাম বন্দরে পৌঁছানোর পর এগুলো পাহাড়তলী ওয়ার্কশপে নিয়ে আসা হয়েছে।

প্রকল্প দফতর সূত্রে জানা যায়, প্রকল্পের আওতায় নয় ধাপে ইন্দোনেশিয়া থেকে ২০০ মিটারগেজ কোচ আমদানি করা হচ্ছে। প্রকল্পের আওতায় প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ ধাপে ৯২টি মিটারগেজ কোচ বাংলাদেশে এসেছে। আর বর্তমানে পঞ্চম ধাপে এসেছে আরও ২২টি নতুন মিটারগেজ কোচ অর্থাৎ ২০০টি কোচের মধ্যে ১১৪টি কোচ দেশে পৌঁছেছে।

র আগে আসা নতুন কোচ দিয়ে যেসব রুটে যাত্রী পরিবহন করা হচ্ছে তা হল, ১৪টি কোচ দিয়ে চলছে ঢাকা টু কুড়িগ্রাম রুটে আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস। বাকি ৩৬টি মিটারগেজ কোচ দিয়ে উত্তরাঞ্চলগামী রংপুর এক্সপ্রেস ও লালমনি এক্সপ্রেস এর পুরাতন কোচগুলো পরিবর্তন করা হয়েছিল। তাছাড়া চলতি মাসের ২৬ জানুয়ারি ঢাকা-তারাকান্দি রুটে নতুন ট্রেন চালু করা হবে নতুন কোচ দিয়ে। একই দিনে উদয়ন এক্সপ্রেসে যুক্ত করা হবে কিছু কোচ।

সুত্র:বার্তা২৪.কম, ১২ জানুয়ারি, ২০২০

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।