ইন্দোনেশিয়ায় খালাস রেলওয়ের নতুন ১৫ বগি

ইন্দোনেশিয়ায় খালাস রেলওয়ের নতুন ১৫ বগি

নিউজ ডেস্ক: বাংলাদেশ রেলওয়ের জন্য ইন্দোনেশিয়ার রাষ্ট্রায়ত্ব রেলওয়ে কোম্পানি পিটি ইন্টাস্ট্রি কেরাতা অ্যাপি’র (পিটি ইনকা) বানানো নতুন ২৫০ বগির প্রথম চালান শিগগিরই আসছে। প্রথম ধাপে ১৫টি বগি ইতোমধ্যে জাহাজীকরণের জন্য পাঠানো হয়েছে। দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে জাকার্তা পোস্ট এ তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়েছে, ইন্দোনেশিয়া থেকে ২০০৬ থেকে ২০১৬ সাল পর্যন্ত ১০ বছরে প্রায় ২০০টি বগি আমদানি করেছে বাংলাদেশ। এরপর আরো ২৫০টি নতুন বগির জন্য ২০১৭ সালে ১০ কোটি ৮ লাখ ডলারে টেন্ডার পায় পিটি ইনকা। ইন্দোনেশিয়ার বাণিজ্যমন্ত্রী এয়ারলাংগা হার্তাতো গত রবিবার সুরাবায়ার তেনজুং পেরাক পোর্টে বাংলাদেশে পাঠানোর জন্য আনুষ্ঠানিকভাবে বগিগুলো খালাস করেন।

ইনকার পরিচালনা পর্ষদের সভাপতি বুডি নভিয়েনতোরো বলেন, ২০১৬ সালে তাদের কোম্পানি ৭ কোটি ৯৩ লাখ ডলারে ১৫০টি বগি রফতানি করে। ২০০৬ সালে ৫০টি বগি রফতানি করেছিল, যার মূল্য ছিল ১ কোটি ৩৮ লাখ ডলার। প্রতিষ্ঠানটি মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ফিলিপাইন এবং অস্ট্রেলিয়া থেকেও বিভিন্ন রকম ট্রেনের অর্ডার পেয়েছে বলেও উল্লেখ করেন তিনি। এছাড়া নিজেদের দেশের জন্য এখন ৪৩৮টি বগি বানাচ্ছেন তারা।

সুত্র:ইনকিলাব,

২২ জানুয়ারি, ২০১৯

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।