শিরোনাম

নীলসাগর এক্সপ্রেস ট্রেনের সময়সূচি


।। নিউজ ডেস্ক ।।
নীলসাগর এক্সপ্রেস হল বাংলাদেশ রেলওয়ের পরিষেবার একটি আন্তঃনগর ট্রেন যা রাজধানী ঢাকা এবং উত্তরাঞ্চলের নীলফামারী জেলার সীমান্তবর্তী চিলাহাটি রেলওয়ে স্টেশনের মধ্যে চলাচল করে। এটি প্রথমে নীলফামারী থেকে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে চলাচল করত, পরে চিলাহাটি ও কমলাপুর পর্যন্ত বর্ধিত করা হয়। এটি বাংলাদেশের দ্রুত ও বিলাসবহুল ট্রেনগুলোর একটি।

নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি ২০০৭ সালে ১ ডিসেম্বর ঢাকা থেকে নীলফামারী রুটে চালু করেন তৎকালীন তত্বাবধায়ক সরকার। পরবর্তীতে বাংলাদেশ রেলওয়ে ২০১০ সালে সৈয়দপুর থেকে চিলাহাটি রেল পরিকাঠামো উন্নয়নের জন্য একটি প্রকল্প গ্রহণ করে। এ প্রকল্পের আওতায় ২২৬ কোটি টাকা ব্যয়ে চিলাহাটিতে একটি ওয়াশপিটসহ সৈয়দপুর-চিলাহাটি রেললাইনের উন্নয়ন করা হয়। এরপর ২০১৫ সালের ২৮ জানুয়ারি আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে ট্রেনটি চিলাহাটি থেকে চলাচল শুরু করে

নীলসাগর এক্সপ্রেস এর সময়সূচী
নিলসাগর এক্সপ্রেস ঢাকা থেকে চিলাহাটি যাওয়ার সময় ট্রেনটি ঢাকা কমলাপুর রেলস্টেশনে থেকে যাত্রা শুরু করে সকাল ০৬:৪০ এবং চিলাহাটি স্টেশনে পৌঁছায় দুপুর ৩ঃ০৫ মিনিটে। অপরদিকে ট্রেনটি চিলাহাটি থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করে রাত ০৮ঃ০০ এবং ঢাকা পৌঁছায় ভোর পাঁচটা ০৫:৩০ মিনিটে। ঢাকা থেকে চিলাহাটি যাওয়ার সময় এটি সোমবার বন্ধ থাকে অপরদিকে চিলাহাটি থেকে ঢাকা যাওয়ার সময় এটি রবিবার বন্ধ থাকে ।

স্টেশনছুটির দিনছাড়ায় সময়পৌছানোর সময়
ঢাকা টু চিলাহাটিসোমবার০৬ঃ৪০১৫ঃ০৫
চিলাহাটি টু ঢাকারবিবার ২০ঃ০০ ০৫ঃ৩০

নীলসাগর এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা
ট্রেনটিতে বিভিন্ন রকমের আসন রয়েছে এবং আসন ভেদে ভাড়াও নির্ধারন করেছে বাংলাদেশ রেলওয়ে। শোভন আসনের ভাড়া ৩৬০ টাকা, শোভন চেয়ার আসনের ভাড়া ৪৩৫ টাকা, প্রথম সিট এর ভাড়া ৫৭৫ টাকা, প্রথম বার্থ এর ভাড়া ৮৬৫ টাকা, স্নিগ্ধা আসনের ভাড়া ৭২০ টাকা এবং এসি বার্থ এর ভাঁড়া ১২৯৫ টাকা। আপনার সুবিধা মত লালমনি স্টেশন থেকে অথবা অনলাইনে টিকিট সংগ্রহ করতে পারবেন।

শোভন৩৬০ টাকা
শোভন চেয়ার৪৩৫ টাকা
প্রথম সিট৫৭৫  টাকা
প্রথম বার্থ৮৬৫ টাকা
স্নিগ্ধা৭২০ টাকা
এসি বার্থ১২৯৫ টাকা

নীলসাগর এক্সপ্রেস ট্রেন যে সকল স্টেশনে নিবে যাত্রা বিরতি
ট্রেনটি ঢাকা থেকে নীলফামারী যাওয়ার সময় এবং নীলফামারী থেকে ঢাকা আসার সময় স্টেশনগুলোর নাম দেওয়া হবে।

বিমান বন্দর০৭ঃ০৭০৪ঃ৫৩
জয়দেবপুর০৭ঃ৩৩০৪ঃ২৭
বঙ্গবন্ধু সেতু০৯ঃ০০০৩ঃ১০
মুলাডুলি১০ঃ৩৯০১ঃ৪৫
নাটোর১১ঃ১৬০০ঃ৩৩
আহসানগঞ্জ১১ঃ৪০২৩ঃ৪৫
সান্তাহার১২ঃ১৫২৩ঃ৩০
আক্কেলপুর১২ঃ৪০২৩ঃ০১
জয়পুরহাট১৩ঃ০৪২২ঃ৪৫
বিরামপুর১৩ঃ৩৬২২ঃ১৪
ফুলবাড়ি১৫ঃ৫০২২ঃ০০
পার্বতীপুর১৪ঃ১৫২১ঃ৪০
সৈয়দপুর১৪ঃ৪২২১ঃ০৩
নীলফামারী১৫ঃ০৫২০ঃ৩৯
ডোমার১৫ঃ২৪২০ঃ২১

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।